অষ্টগ্রামে প্রাইভেটকার চালিয়ে ৪ কিলোমিটার রাস্তা পরিদর্শন করেন-তৌফিক এমপি

বাঙালী কণ্ঠ নিউজঃ বিস্তীর্ণ জলরাশির মধ্য দিয়ে বাস বা গাড়িতে চড়া! ঘটনাটি অবিশ্বাস্য ও অবাস্তব কল্পনা কিংবা স্বপ্ন হতে পারে। এমন অবাস্তব স্বপ্নই বাস্তবায়ন হতে যাচ্ছে অথৈ জলের গভীর হাওরে। বাস্তব গল্পটা এমন_ রাজধানী ঢাকা থেকে বিলাসবহুল বাসে চড়ে কিশোরগঞ্জ জেলা হয়ে দিনে দিনে সড়কপথে গভীর হাওরের বিভিন্ন উপজেলায় চলে যাবেন। দেশের যে কোনো এলাকা থেকে গাড়িতে চড়ে সড়কপথে সাগরসম স্রোতধারা ডিঙিয়ে যাওয়া যাবে হাওরের এক গ্রাম থেকে অন্য গ্রামে। হাওর শব্দটি অনেকেই মনে করেন হাওর মানে বিশাল জলাশয়। অবশ্য জলাশয় সঙ্গে হাওরের একটা মিলও রয়েছে। জলাশয় থেকে সায়র, পরে আরো বিবর্তিত হয়ে সায়র থেকে হাওর শব্দের উৎপত্তি। আর হাওর বর্ষাকলে  সাগরের মতোই দেখায়। এ সময় বিশাল হাওর এলাকা পানির নিচে ডুবে থাকে, আর ভেসে থাকে হাওরের গ্রামগুলো। আবার শুকনো মৌসুমে পানি সরে গিয়ে হাওর হয় কৃষিজমি।

বাস্তবতা হচ্ছে, হাওরে সড়কপথে বাসে যাওয়া নিশ্চিত করতে সড়ক নির্মাণ প্রকল্পের কাজ প্রায় ৯০ ভাগ এরই মধ্যে সম্পন্ন হয়েছে। ছয় মাসের মধ্যে বাকি কাজ শেষ হলে গাড়িতে করে হাওর ভ্রমণ শুরু হয়ে যাবে।

হাওরের লোকজন এরই মধ্যে মোটরসাইকেলে যাতায়াত শুরু করেছে। ফেরি পারাপারের জন্য সড়ক ও জনপদ বিভাগের নৌবন্দরে আনা হয়েছে। এ ছাড়া হাওরে আন্তঃউপজেলা সংযোগ স্থাপনের জন্য কোটি টাকার প্রকল্প নেওয়া হয়েছে।

Untitled-1 copy02অষ্টগ্রাম-ইটনা-মিঠামইন এ তিন উপজেলা নিয়ে কিশোরগঞ্জ-৪ আসন। বর্ষায় এ তিন উপজেলায় এখনো চলাচল করার একমাত্র বাহন নৌকা। কিন্তু শুকনো মৌসুমে হাওরের মানুষদের যাতায়তের সুবির্ধাতে হাওরে তৈরি করা হয়েছে সাবমার্সেবল রোড। এ সাবমার্সেবল সড়ক দিয়ে হাওরের মানুষ মটরসাইকেল ও ব্যাটারি চালিত অটোরিকশা দিয়ে কম সময়ে শহরের সাথে যোগাযোগ করতে পারে। এছাড়াও হাওরের সাথে শহরের যোগাযোগ আরো সহজতর করতে প্রায় ৫৬০ কোটি টাকা ব্যয়ে হাওরের তিন উপজেলায় নির্মাণ করা হচ্ছে অলওয়েদার সড়ক।

গত মঙ্গলবার (২৭ মার্চ) কিশোরগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য রেজওয়ান আহাম্মদ তৌফিক প্রাইভেটকার ড্রাইভিং করে হাওরের অষ্টগ্রাম উপজেলার বিভিন্ন সড়ক পরিদর্শন করেন। এমপি তৌফিক ওইদিন অষ্টগ্রাম উপজেলার জেলা পরিষদ ডাক বাংলো থেকে প্রাইভেটকার চালিয়ে বাজার ঘুরে রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ সেতুতে কিছুক্ষণ অবস্থান করেন। পরে অষ্টগ্রাম উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মাসিক সভায় যোগদান করেন।

Untitled-1 copy.jpg 1এ সময় প্রাইভেটকারে ছিলেন-অষ্টগ্রাম উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ শহীদুল ইসলাম জেমস, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোঃ সালাহউদ্দিন, জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি ফজলুল হক হায়দারী বাচ্চু ও অষ্টগ্রাম রোটারী ডিগ্রি কলেজের অধ্যক্ষ মোজতবা আরিফ খান।

এছাড়া গত বছরের ১৫ মার্চ কিশোরগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য রেজওয়ান আহাম্মদ তৌফিক হাওরে প্রথমবারের মতো রাষ্ট্রপতি মোঃ আবদুল প্রাইভেটকারে চালিয়ে হামিদকে নিয়ে ৪ কিলোমিটার রাস্তা পরিদর্শন করেন।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর