,



ত্বকের সুরক্ষায় পেঁপে

বাঙালী কণ্ঠ নিউজঃ বাংলাদেশে সহজলভ্য অত্যন্ত পুষ্টিকর ফল পেঁপে। পাকা পেঁপে শুধু খেতে মিষ্টি আর সুস্বাদু নয়, বরং স্বাস্থ্যগুণও রয়েছে ভরপুর। হজমকারক হিসেবে পাকা ও কাঁচা পেঁপে খুবই জনপ্রিয়। পেঁপেতে পেপেইন নামক উপাদান থাকে যা প্রোটিনকে হজম করতে সাহায্য করে এবং সমগ্র পরিপাকতন্ত্র পরিষ্কার রাখে।

পাকা পেঁপে অর্শরোগ ও কোষ্ঠকাঠিন্য রোগে হিতকর। পেঁপে পুরুষের প্রোস্টেট গ্রন্থির ক্যান্সারের ঝুঁকি কমায়। পাকা পেঁপে ভিটামিন ‘এ’-এর উৎকৃষ্ট উৎস। ভিটামিন ‘এ’ ধূমপানের কুফল এড়াতে সাহায্য করে, ফুসফুসের রোগের ঝুঁকি কমায়, শরীরের মেদ ঝরাতে সাহায্য করে, বয়সজনিত ক্ষীণদৃষ্টি রোগ প্রতিরোধ করে।

ওজন কমায় পেঁপে
মাঝারি আকারের একটি পেঁপেতে মাত্র ১২০ ক্যালরি থাকে। এ ছাড়া এর যে পাচক তন্তু থাকে, তা হজমে সহায়তা করে।

ডায়াবেটিসে উপকারী
পেঁপে খেতে মিষ্টি স্বাদের হলেও এতে চিনির পরিমাণ কম থাকে। এক কাপ টুকরো করা পেঁপেতে ৮ দশমিক ৩ গ্রাম চিনি থাকে। ডায়াবেটিস প্রতিরোধক উপাদান আছে পেঁপেতে।

হজমি গুণ
পেঁপেতে প্যাপিন এনজাইম থাকায় তা খাদ্যের বিপাক প্রক্রিয়ায় সাহায্য করে। এটি মাংস নরম করতেও ব্যবহৃত হয়। এতে তন্তু ও পানির পরিমাণ বেশি থাকায় কোষ্ঠকাঠিন্য দূর করে।

ত্বকের সুরক্ষায়
ভিটামিন ‘এ’ আর প্যাপিন নামের উপাদান আছে পেঁপেতে, যা শরীরের ত্বকের মৃত কোষগুলো সরিয়ে ফেলতে সাহায্য করে। শরীরের নিষ্ক্রিয় প্রোটিন ভেঙে ফেলে এবং কম মাত্রায় সোডিয়াম ত্বককে আর্দ্র রাখে।

চোখের জন্য দরকারি
পেঁপেতে আছে ক্যারোটিনাইডস নামের উপাদান, যা চোখের জন্য উপকারী। পেঁপেতে টমেটো বা গাজরের চেয়েও বেশি ভিটামিন এ আছে। এ ছাড়া চোখের মিউকাস মেমব্রেনকে সবল করতে ও ক্ষতির হাত থেকে রক্ষা করতে যে ধরনের উপাদান দরকার, পেঁপেতে তা অধিক পরিমাণে থাকে। বিশেষ করে বেটা ক্যারোটিন, জিয়াক্সনাথিন ও লুটেইনের মতো উপাদানগুলো পেঁপেতে বিদ্যমান।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর