ঘড়ির কাঁটা ৩০ মিনিট এগিয়ে দিলেন কিম

বাঙালী কণ্ঠ নিউজঃ শত্রুতার বরফ গলে শান্তির সুবাতাস বইছে কোরীয় উপদ্বীপে। আর দুই কোরিয়ার মধ্যে সম্পর্ক উন্নয়নের জন্য আরও একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিলেন উত্তর কোরিয়া নেতা কিম জং উন।

শুক্রবার উত্তর কোরিয়া তাদের স্থানীয় সময় ৩০ মিনিট এগিয়ে দক্ষিণ কোরিয়ার সাথে একই টামই জোন সেট করেছে। শুক্রবার রাত সাড়ে ১১টায় উত্তর কোরিয়ার সকল ঘড়ির সময় এক যোগে আধা ঘণ্টা এগিয়ে রাত ১২টা করা হয়। অর্থাৎ শনিবার থেকে দুই কোরিয়ার স্থানীয় সময় একই।

এটাকে উভয় দেশের সম্পর্ক উন্নয়নের প্রথম বাস্তব পদক্ষেপ বলে উল্লেখ করেছে উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় সংবাদ সংস্থা কেসিএনএ।

উত্তর কোরিয়ার টাইম জোন
উত্তর কোরিয়া স্থানীয় সময়ের হিসেবে এতদিন প্রতিবেশি দক্ষিণ কোরিয়া ও জাপানের স্থানীয় সময় থেকে আধা ঘণ্টা পিছিয়ে ছিলো। কোরীয় উপদ্বীপ জাপানের অধীনে থাকাকালীন জাপান ও উত্তর কোরীয়ার টাইম জোন একই ছিল; কিন্তু ২০১৫ সালে জাপানের সামাজ্র্যবাদী নীতির প্রতিবাদে উত্তর কোরিয়া তাদের ঘড়ির কাটা ৩০ মিনিট পিছিয়ে নেয়।

অন্যদিকে দক্ষিণ কোরিয়া ১৯৫০ সালে জাপানের থেকে ৩০ মিনিট এগিয়ে তাদের সময় নির্ধারণ করে, অবশ্য ১৯৬০ সালে তারা আবার জাপানের সাথে মিলিয়ে ৩০ মিনিট পিছিয়ে নেয় ঘড়ির কাটা। দক্ষিণ কোরিয়ার স্থানীয় সময় গ্রিনিচ মান থেকে নয় ঘন্টা আগে।

সম্প্রতি উভয় দেশের বেসামরিক এলাকা পানজুমানে দুই কোরিয়ার শীর্ষ নেতৃত্বের বৈঠকে উভয় দেশের ঘড়ির কাটায় একই সময় প্রদর্শন করা হয়। মূলত সেটিই ছিলো দুই কোরিয়ার একই সময়ে ফেরার আভাস। বৈঠকের পর দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জাই ইনের কার্যালয় থেকে এক টুইট বার্তায় বলা হয়, ঘড়ির কাটায় দুই কোরিয়ার একই সময় দেখে কিম কিছুটা অপ্রস্তুত হয়ে যান।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর