পুরুষের বন্ধ্যাত্ব প্রতিরোধে ৫ খাবার

বাঙালী কণ্ঠ নিউজঃ সন্তানের জন্ম দিতে প্রতিবন্ধকতা নারী-পুরুষ দুজনেরই হতে পারে। তবে নারীর বন্ধ্যাত্ব দূরীকরণের বিষয়টি নিয়ে আমাদের সমাজ যতটা সচেতন পুরুষের বন্ধ্যাত্ব নিয়ে ততটা নয়। কিন্তু বর্তমান সময়ে পুরুষ বন্ধ্যাত্বের বিষয়টি যথেষ্ট গুরুত্বপূর্ণ। আর তাই এর থেকে মুক্তি পাওয়ার উপায়গুলোও আমাদের জানা দরকার। পুরুষের বন্ধ্যাত্বের পিছনে বর্তমান আধুনিক জীবনযাপন ও খাদ্যাভ্যাস অনেকাংশে দায়ি।

বর্তমানে ব্যস্ত জীবনযাত্রায়, অনিয়মিত ডায়েট এবং স্ট্রেসের কারণে স্পার্ম কাউন্ট বা শুক্রাণুর সংখ্যা কমে যাওয়া খুবই সাধারণ একটি সমস্যা হয়ে দাঁড়িয়েছে। পরিসংখ্যান বলছে, ৩০-৫০ শতাংশ বন্ধ্যাত্বের জন্য দায়ি পুরুষেরাই। তবে কিছু পদক্ষেপ নিলে এটি প্রতিরোধ করা সম্ভব। তাই স্পার্ম কাউন্ট বাড়াতে ডায়েটে রাখুন এই খাবারগুলো। এতে ফল পাবেন ইতিবাচক।

ডিম-বন্ধ্যাত্ব মোকাবিলায় ডিম খুবই উপকারি। এতে রয়েছে প্রচুর পরিমাণ ভিটামিন ই, যা শুধু শুক্রাণুর সংখ্যাই বাড়ায় না, কার্যকারিতাও বৃদ্ধি করে। বিশেষজ্ঞদের মতে, নিয়মিত সিদ্ধ ডিম খেতে পারলে শুক্রাণুর সংখ্যা দ্রুত বৃদ্ধি পায়।

কলা-বিশেষজ্ঞেরা জানাচ্ছেন, পুরুষদের উর্বরতা শক্তি বৃদ্ধির জন্য কলা অত্যন্ত উপকারি। এতে রয়েছে ভিটামিন বি১ ও সি, যা শুক্রাণুর কর্মক্ষমতা বাড়াতে সাহায্য করে।

পালং শাক-সক্রিয় শুক্রাণুর জন্য জরুরি ফোলিক অ্যাসিড। শরীরে ফোলেটের মাত্রা কমতে থাকলে শুক্রাণুর সংখ্যাও কমে যায়। বিশেষজ্ঞদের (নিউট্রিশনিস্ট) মতে, পালং শাকে প্রচুর পরিমাণ ভিটামিন বি-৯ রয়েছে। সক্রিয় শুক্রাণুর জন্য এই ভিটামিন বি-৯ খুবই জরুরি। এটি শুক্রাণুর কার্যকারিতা বাড়াতে সাহায্য করে।

ডার্ক চকোলেট-শুক্রাণুর কর্মক্ষমতা বাড়াতে ডার্ক চকোলেট খুবই কার্যকরী। ডার্ক চকোলেটে রয়েছে এল-আর্জিনিন এইচসিএল যা শুক্রাণুর সংখ্যা দ্রুত বাড়াতে সাহায্য করে।

রসুন-শুক্রাণুর সংখ্যা এবং কার্যকারিতা বাড়ানোর ক্ষেত্রে রসুন অত্যন্ত কার্যকরী। রসুনে রয়েছে ভিটামিন বি৬ ও সেলেনিয়াম। এই উপাদানগুলো পুরুষদের উর্বরতা বাড়াতে সাহায্য করে।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর