ধর্মীয় পাঠ্যবইয়ে যুক্ত হচ্ছে ‘নৈতিকতা’ অধ্যায়

বাঙালী কণ্ঠ নিউজঃ শিশুদের মূল্যবোধ গড়ে তুলতে আগামী শিক্ষাবর্ষে প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের সব শ্রেণির ধর্মের পাঠ্যবইয়ে ‘নৈতিকতা’ বিষয়ক একটি আলাদা অধ্যায় যুক্ত করার উদ্যোগ নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। শিগগিরই মাদ্রাসা শিক্ষা বোর্ডকে এ-সংক্রান্ত সুনির্দিষ্ট সুপারিশ দিতে নির্দেশ দেবে মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা বিভাগ। সংশ্লিষ্ট একাধিক সূত্রে এ তথ্য জানা গেছে।

মন্ত্রণালয়ের একটি সূত্র জানিয়েছে, গত কয়েক বছর ধরে চলা সন্ত্রাস ও জঙ্গিবাদের সঙ্গে মাদ্রাসা শিক্ষার্থীদের একটি অংশ জড়িয়ে পড়েছে। তাই সচেতনতামূলক বিভিন্ন কর্মসূচির পাশপাশি শিক্ষার্থীদের আরও সচেতন করে গড়ে তুলতে নৈতিকতা শিক্ষার প্রয়োজনে এ ব্যবস্থা নেওয়া হচ্ছে।

শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা বিভাগের অতিরিক্ত সচিব (মাদ্রাসা) রওনক মাহমুদ বলেন,‘শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের অনুমোদনের পর শিক্ষাবোর্ডকে একটি নির্দিষ্ট সুপারিশ প্রণয়নের নির্দেশনা দেওয়া হবে। এ ক্ষেত্রে অংশীজনের মতামত নেওয়ার পর পুরো বিষয়টা ঠিক করা হবে। সংসদীয় স্থায়ী কমিটির সিদ্ধান্ত অনুযায়ী ব্যবস্থা নেওয়া হচ্ছে।’

সূত্র জানায়, দশম জাতীয় সংসদের মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ৪৪তম বৈঠক কমিটি প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ে সব শ্রেণির ধর্মের বইয়ে ‘নৈতিকতা’ বিষয়ক একটি আলাদা অধ্যায় আগামী শিক্ষাবর্ষেই সংযোজন করতে ব্যবস্থা নেওয়ার জন্য সুপারিশ করে।

স্থায়ী কমিটির সিদ্ধান্ত অনুযায়ী মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় থেকে শিক্ষা মন্ত্রণালয়ে একটি চিঠি দেওয়া হয়। এর পরিপ্রেক্ষিতে মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ এ উদ্যোগ নিয়েছে।

শিক্ষাবোর্ড পাঠ্যসূচি বিশ্লেষণ করে ‘নৈতিকতা’ শিক্ষার অধ্যায় যুক্ত করবে। এ বিষয়ে বিশেষজ্ঞ ও অংশীজনের মতামত নিয়ে কীভাবে কতটুকু পাঠ্যবইয়ে যুক্ত করা যায়, সে সিদ্ধান্ত নেওয়া হবে। শিক্ষাবোর্ড মন্ত্রণালয়কে সুনির্দিষ্ট সুপারিশ করার পর মন্ত্রণালয় পাঠ্যবই ও পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত করতে প্রয়োজনীয় পদক্ষেপ নেবে।

মন্ত্রণালয় সূত্র জানায়, ‘প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের ধর্মের পাঠ্যবইয়ে নৈতিকতা বিষয়ক একটি আলাদা অধ্যায়’ সংযোজন করার সুপারিশ করা হয়েছে।

সূত্র: বাংলা ট্রিবিউন

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর