ব্রণের দাগ দূর করার উপায়

​বাঙালী কণ্ঠ নিউজঃ ব্রণ দূর করার চেয়েও কঠিন কাজ হল ব্রণের দাগ দূর করা। দাগ দূর করতে নিতে পারেন ঘরোয়া পদক্ষেপ।

রূপচর্চা-বিষয়ক ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে ব্রণের দাগ দূর করার কয়েকটি উপায় এখানে দেওয়া হল।

সানস্ক্রিন ব্যবহার বাদ দেবেন না: রোদে যাওরা সঙ্গে সঙ্গে ব্রণের দাগ আরও বেশি ফুটে ওঠে। স্থায়ী দাগ এড়াতে রোদে যাওয়ার আগে উন্নতমানের সানস্ক্রিন ব্যবহার করুন। ব্রণের নতুন দাগ রোদের কারণে আরও বেশি ক্ষতিগ্রস্ত হয়। সানস্ক্রিন ব্যবহার করলে দাগ সহজে লাল থেকে বাদামি হয়ে যায় বা বাদামি দাগ হালকা হয়ে যায়।

ত্বকের সঠিক যত্ন: আলফা হাইড্রঅক্সাইড অ্যাসিড (এইচএ), গ্লাইকোলিক অ্যাসিড, বেটা হাইড্রোক্সি (বিএইচএ) এবং স্যালিসাইলিক অ্যাসিড সমৃদ্ধ সানস্ক্রিন ব্যবহার করুন। শুধু তাই নয় এসব উপাদান আছে এরকম পরিষ্কারক থেকে শুরু করে এক্সফলিয়েটর ও নিত্য ব্যবহার্য প্রসাধনী ব্যবহার করুন। এটা ত্বক পুনরুজ্জীবিত  করে ও দাগ হালকা করে।

ভিটামিন সি ব্যবহার: অ্যাসকরবিক অ্যাসিড, ভিটামিন সি ত্বক পরিষ্কার করতে খুব ভালো কাজ করে। এটা ত্বকের পিগমেন্ট বা ত্বকের রঞ্জক পদার্থের কারণে হওয়া দাগ হালকা করে। বাজার থেকে কিনে অথবা নিজেই ভিটামিন সি সিরাম তৈরি করে ব্যবহার করতে পারেন।

চিকিৎসকের পরামর্শ নিন: যদি কোনো কিছুতেই দাগের সমস্যা দূর না হয় তাহলে চর্মবিশেষজ্ঞের পরামর্শ নিন। চিকিৎসা শাস্ত্রে ব্রণের দাগ দূর করতে নানান জনপ্রিয় পদ্ধতি প্রচলিত আছে। দাগের তীব্রতা বুঝে যে কোনো পদ্ধতি বাছাই করতে পারেন।

সূত্র: বিডিনিউজ২৪

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর