মম-নাঈমের ‘স্বপ্ন দহন’

বাঙালী কণ্ঠ নিউজঃ মায়ের অসুস্থতার কথা শুনে শহর থেকে গ্রামে আসে সাগর। গ্রামীণ জীবন তার মোটেও পছন্দ নয়। তার স্বপ্ন নামকরা চিকিৎসক হয়ে শহরের আধুনিক জীবনযাপন করার। সাগরের পরিবারে তার মা ও খালাতো বোন মিতু। ছোটবেলায় মিতুর মা মারা যাওয়ার পর এই সংসারকে সে আপন করে নিয়েছে। সাগরের মা সংসারের তেমন কোনো কাজকর্ম করতে পারে না। সংসারের সব কাজ মিতু গভীর মমতা দিয়ে করে।

সাগরের মা সাগরের উপর তেমন খুশি নয়। কারণ সাগরের মা উপলব্ধি করেছে যে, সাগরের স্বপ্ন তাদের সংসার কেন্দ্রিক নয়। এদিকে গ্রামে সারা নামে সাগরের এক বন্ধু থাকে। চালচলনে সে খুব আধুনিক। সাগর গ্রামে এসে তার সঙ্গে বেশিরভাগ সময় কাটায়। সারা মনে মনে ভাবে সাগরের জীবনসঙ্গী হওয়ার উপযুক্ত সে। কিন্তু সাগরের মায়ের স্বপ্ন মিতুর সঙ্গে তার ছেলের বিয়ে দিয়ে সংসারের ভিত মজবুত করা। তাতে মিতুরও জীবনের একটা গতি হয়।

এদিকে নিজের স্বপ্ন বিসর্জন দিয়ে সাগর মিতুকে বিয়ে করতে রাজি হয় না। গোপনে ঢাকায় উদ্দেশ্যে রওনা হয়। পথিমধ্যে মায়ের মৃত্যুর মিথ্যা সংবাদ শুনে বাড়িতে ফিরে আসে। তারপর ‘স্বপ্ন দহন’ নাটকটির গল্প ভিন্ন দিকে মোড় নেয়।

সাইফুর রহমান কাজলের রচনায় নাটকটি পরিচালনা করেছেন সরদার রোকন। নাটকটির প্রধান তিন চরিত্রে অভিনয় করেছেন জাকিয়া বারী মম, এফ এস নাঈম, ডলি জহুর প্রমুখ। সম্প্রতি নাটকটির দৃশ্যধারণের কাজ শেষ হয়েছে। আগামীকাল শনিবার রাত ৮টায় বেসরকারি টেলিভিশন চ্যানেল আরটিভিতে নাটকটি প্রচারিত হবে।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর