,



আমি ডোনাল্ড ট্রাম্পের জয় চেয়েছিলাম : পুতিন

বাঙালী কণ্ঠ নিউজঃ ঘরে-বাইরে এবং আয়োজক দেশে কঠোর সমালোচনা ও তীব্র বিক্ষোভ-প্রতিবাদের মধ্যেই গতকাল সোমবার ঐতিহাসিক বৈঠক করেছেন রুশ ও মার্কিন প্রেসিডেন্ট।

ভ্লাদিমির পুতিন ও ডোনাল্ড ট্রাম্প ফিনল্যান্ডের রাজধানী হেলসিংকিতে মুখোমুখি হয়েছিলেন ‘হাইভোল্টেজ’ বৈঠকে। পরে সংবাদ সম্মেলনে আসেন এ দুই বিশ্বনেতা।

এ সময় সংবাদ সম্মেলনে প্রথমে কথা বলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।  তিনি বলেন, প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গে তার খোলামেলা আলোচনা হয়েছে। এটি সফল এবং তারা বেশকিছু ফলপ্রসূ দ্বিপাক্ষিক আলোচনা করেছেন।

তবে যুক্তরাষ্ট্র এবং রাশিয়ার সম্পর্ক জটিল হয়েছে বলে স্বীকার করেন পুতিন। তিনি বলেন, এটি সকলের কাছে পরিষ্কার যে, একটি জটিল প্রক্রিয়ার মধ্য দিয়ে দ্বিপাক্ষিক সম্পর্ক চলছে। বর্তমান দ্বিপাক্ষিক সম্পর্কের বাধা এবং চলমান উত্তেজনা এবং উত্তেজনাকর পরিস্থিতির পেছনে সঠিক কোনো কারণ নেই।

প্রেসিডেন্ট ট্রাম্পের পাশে দাঁড়ানো রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ২০১৬ সালে মার্কিন নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপ নিয়েও কথা বলেন। তিনি বলেন, আমেরিকার অভ্যন্তরীণ বিষয়ে কখনোই হস্তক্ষেপ করেনি রাশিয়া। তার সঙ্গে দ্বিপাক্ষিক আলোচনায় এ বিষয়টি উত্থাপন করেছেন ডোনাল্ড ট্রাম্প। তাদের মাঝে এ ব্যাপারেও আলোচনা হয়েছে।

২০১৬ সালের নভেম্বরে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ট্রাম্প জয়লাভ করুক সেটি চেয়েছিলেন কি-না, এমন এক প্রশ্নের জবাবে পুতিন বলেন, আমি ডোনাল্ড ট্রাম্পের জয় চেয়েছিলাম।

পরে মার্কিন প্রেসিডেন্ট সংবাদ সম্মেলনে বলেন, রাশিয়ার সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্ক সবচেয়ে খারাপ অবস্থায় রয়েছে। তবে এই সম্পর্ক চার আগে পরিবর্তন হয়েছে। পুতিনের সঙ্গে তার স্বাক্ষাতের পর দুই দেশের সম্পর্ক তাৎপর্যপূর্ণ উন্নত হয়েছে।

ট্রাম্প বলেন, আমাদের সম্পর্ক কখনোই এতটা খারাপ হয়নি, যা বর্তমানে রয়েছে। তবে এতে পরিবর্তন আসছে চার প্রায় আগে। আমি আসলেই এটি বিশ্বাস করি। তিনি বলেন, রাশিয়ার সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্ক রাজনৈতিক দৃষ্টিকোণ থেকে জনপ্রিয় না হলেও কূটনৈতিক দিক থেকে প্রয়োজনীয়।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর