চুল ঝলমলে হবে ঘরোয়া প্যাকে

বাঙালী কণ্ঠ নিউজঃ চুলের রুক্ষতা দূর করে ঝলমলে ভাব নিয়ে আসতে প্রাকৃতিক উপাদানের সাহায্যে যত নিতে পারেন চুলের। এগুলো নিয়মিত ব্যবহারে চুল প্রাণবন্ত হওয়ার পাশাপাশি বন্ধ হবে চুল পড়া।

অলিভ অয়েল : চুলের পুষ্টির ঘাটতি দূর করে অলিভ অয়েল। এতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট, ফ্যাটি অ্যাসিড এবং আরও সব উপকারি উপাদান চুলে নিয়ে আসে উজ্জলতা। ২-৩ চামচ অলিভ অয়েল সামান্য গরম করে চুলের গোড়ায় ঘষে ঘষে লাগান। চুলের ম্যাসাজ করুন। আধা ঘণ্টা পর শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।

অ্যালোভেরা জেল : অ্যালোভেরা জেলে থাকা একাধিক উপকারী এনজাইম চুলের বৃদ্ধি বাড়ায়। পাশাপাশি রুক্ষতা দূর করে চুলে নিয়ে আসে ঝলমলে ভাব। ২ চা চামচ অ্যালোভেরা জেলের সঙ্গে ২ চা চামচ পানি মিশিয়ে স্প্রে বোতলে নিয়ে নিন মিশ্রণটি। চুলে ভালো করে স্প্রে করে কিছুক্ষণ অপেক্ষা করুন। ভেষজ শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে কয়েকবার ব্যবহার করতে পারেন এই স্প্রে।

দই : ১ কাপ দইয়ের সঙ্গে ২ চা চামচ আমলকীর পাউডার মিশিয়ে নিন। মিশ্রণটি চুলের আগা থেকে গোড়া পর্যন্ত লাগিয়ে আধা ঘণ্টা অপেক্ষা করুন। মাইল্ড শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। সিল্কি হবে চুল।

পেঁয়াজের রস : পরিমাণ মতো পেঁয়াজের রসের সঙ্গে কয়েক ফোঁটা ল্যাভেন্ডার তেল মিশিয়ে ভালো করে ম্যাসাজ করুন চুলে। ১৫ মিনিট অপেক্ষা করে শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন চুল। সিল্কি ও নরম হবে চুল।

ডিম : ডিমে থাকা প্রোটিন চুলের রুক্ষতা দূর করে প্রাণবন্ত করে চুল। ১টি ডিমের কুসুমের সঙ্গে ১ চা চামচ অলিভ অয়েল এবং ১ চা চামচ মধু মিশিয়ে পেস্ট বানিয়ে নিন। পেস্টটি চুলের গোড়ায় ম্যাসাজ করে অপেক্ষা করুন। আধা ঘণ্টা পর ধুয়ে ফেলুন। সপ্তাহে দুইবার ব্যবহার করলে চুল হবে ঝলমলে।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর