,



দুই জুমআর মধ্যবর্তী সকল গুনাহ মাফের আমল

বাঙালী কণ্ঠ নিউজঃ রাসূলুল্লাহ (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) বলেন, “মহান আল্লাহর কাছে জুমআর দিনটি ঈদুল ফিতর ও ঈদুল আযহার দিনের মত শ্রেষ্ঠ দিন। এ দিনটি আল্লাহর কাছে অতি মর্যাদা সম্পন্ন। ইবনে মাজাহ; ১০৮৪ রাব্বুল আলামিন এই মর্যাদা সম্পন্ন দিনকে কিছু আমল দিয়ে আরও বিশেষভাবে বৈশিষ্ট্য মণ্ডিত করেছেন।

যে আমলগুলো প্রিয় নবী সা. আমাদের দেখিয়েছেন এবং বলে দিয়েছেন, এই আমলগুলোতে আল্লাহর তরফ থেকে গুনাহ মাফের বিশাল প্রতিশ্রুতি রয়েছে। আবুদ দারদা রা. থেকে বর্ণিত হাদিসে এসেছে, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেন-

من اغتسل يوم الجمعة، ثم لبس ثيابه، ومَسَّ طيبا إن كان عنده، ثم مَشَى إلى الجمعة وعليه السكينة، ولم يَتَخَطَّ أحدا ولم يؤذه، رَكَعَ ما قُضِي له، ثم انتَظَر حتى ينصرف الإمام، غُفِر له ما بين الجمعتين.

“যে জুমার দিন গোসল করে, এরপর তার পোশাক পরিধান করে, তার কাছে সুগন্ধি থাকলে তা ব্যবহার করে, এরপর ধীরস্থিরভাবে জুমার দিকে যায়, কাউকে ডিঙ্গিয়ে (সামনে) যাওয়া থেকে বিরত থাকে, কাউকে কষ্ট দেয় না, তাওফীক মতো রুকু (নামায আদায়) করে, এরপর ইমাম নামায সমাপ্ত করা পর্যন্ত অপেক্ষা করে, তার দুই জুমার মাঝে যা (গুনাহ) হয়েছে তা মাফ করে দেওয়া হয়।”-মুসনাদে আহমদ ৫/১৯৮ (২১৭২৯)

রাব্বুল আলামিন আমাদেরকে উক্ত হাদিসের উপর আমল করে সমস্ত গুনাহ হতে পরিত্রান লাভের তাওফিক দান করুন। আমিন

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর