উত্তরাঞ্চলে অসময়ে আবার বন্যার আশঙ্কা

বাঙালী কণ্ঠ নিউজঃ মধ্য সেপ্টেম্বর পার করা অসময়ের বন্যায় জামালপুর ও সিরাজগঞ্জের নিম্নাঞ্চল এবং বগুড়া ও গাইবান্ধায় পরিস্থিতির অবনতি হবে বলে আশঙ্কা প্রকাশ করেছে পানি উন্নয়ন বোর্ড (পাউবো)।

কুড়িগ্রাম বন্যাকবলিত হতে পারে বলে পূর্বাভাস দিয়ে বন্যা পূর্বাভাস কেন্দ্র জানিয়েছে, এ বন্যা মাঝারি ধরনের হবে এবং ৭ থেকে ১০ দিন স্থায়ী হতে পারে।

এছাড়া পদ্মায় স্রোত বেড়ে যাওয়ায় শরীয়তপুরের নড়িয়া উপজেলায় চলমান ভাঙন আরো বাড়তে পারে। আশপাশের জেলাগুলোতেও ভাঙন বাড়ার আশঙ্কা আছে। চলতি মাসজুড়ে এই ভাঙন অব্যাহত থাকতে পারে।

গত জুন-জুলাইয়ে এক দফা হয়ে যাওয়ার পর আবার দেশে অসময়ে বন্যার আশঙ্কা দেখা দিয়েছে।

বাংলাদেশের উত্তরাঞ্চলসহ উত্তর-উত্তর পূর্বাঞ্চলে ভারতীয় অংশে গত কয়েকদিন ধরে ভারী বৃষ্টি হয়েছে। উজান থেকে ওই পানি নেমে আসায় উত্তরাঞ্চলের ধরলা-তিস্তা নদীতে পানি বাড়ছে। এর প্রভাবে এরই মধ্যে জামালপুরে যমুনা নদীর ফুলছড়ি, বগুড়ায় সারিয়াকান্দি এবং টাঙ্গাইলে ধলেশ্বরী নদীতে পানি বিপদসীমার ওপর দিয়ে বইছে।

এতে জামালপুর, বগুড়া, সিরাজগঞ্জ, গাইবান্ধা বন্যাকবলিত হওয়ার আশঙ্কা রয়েছে বলে জানিয়েছেন পাউবোর বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের নির্বাহী পরিচালক মো. আরিফুজ্জামান ভুইয়া। সেই সাথে উত্তর-পশ্চিমাঞ্চলে গঙ্গার পানি বাড়ায় দেশের মধ্য অংশে পদ্মা নদী সংলগ্ন জেলাগুলো বন্যায় আক্রান্ত হতে পারে।

স্যাটেলাইট চিত্র বিশ্লেষণ করে জাপান এক্সপ্লোরেশন স্পেস এজেন্সির (জাকক্সা) গবেষণা বিশেষজ্ঞরা মধ্য সেপ্টেম্বর পার করে সাম্প্রতিক বন্যার প্রতি নজর রাখছেন বলে জানান সংস্থাটির দুর্যোগ ব্যবস্থাপনা গবেষক ইয়াং জো কোয়াক।

দেশীয় ও আন্তর্জাতিক তথ্য উপাত্ত বিশ্লেষণ করে বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র বলছে, ১৮ সেপ্টেম্বরের দিকে পানি বিপদসীমার সবোর্চ্চ সীমা অতিক্রম করবে। ২৫ তারিখে অমাবস্যা বলে ওই সময় উজান থেকে নেমে আসা পানি দেশের উত্তর ও মধ্য অংশ দিয়ে বঙ্গোপোসাগরে নেমে যেতে কিছুটা সময় নেবে।

এদিকে সম্ভাব্য এই বন্যা পরিস্থিতি মাথায় রেখে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের পক্ষ থেকে দেশের উত্তরাঞ্চলের জেলা ও উপজেলা প্রশাসনকে সতর্ক করে পরিস্থিতি মোকাবিলায় প্রস্তুতি নেয়ার নির্দেশনা দেয়া হয়েছে। জেলা ও উপজেলা প্রশাসনের কাছে থাকা ত্রাণসামগ্রী পরিস্থিতি অনুযায়ী বণ্টনের জন্য বলা হয়েছে।

সম্ভাব্য বন্যা এলাকার খাদ্যগুদামগুলোকেও পরিস্থিতি মোকাবিলার জন্য প্রস্তুতি নিতে খাদ্য অধিদফতর থেকে নির্দেশনা পাঠানো হয়েছে।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর