,



১৬টি ইউপি হচ্ছে ঢাকা সিটির ৩৬টি ওয়ার্ড

ঢাকা (দক্ষিণ-উত্তর) সিটি করপোরেশনে সংযুক্ত নতুন ১৬ ইউনিয়ন পরিষদকে ৩৬ ওয়ার্ডে বিভক্ত করা এবং ৬টি অঞ্চলে ভাগ করার পরিকল্পনা নিচ্ছে সরকার।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন এলাকায় বর্তমানে রয়েছে ৫৭টি ওয়ার্ড এবং ঢাকা উত্তর সিটি করপোরেশন এলাকায় রয়েছে ৩৬টি ওয়ার্ড।  নতুন ওয়ার্ডগুলো দুই সিটি করপোরেশনে যুক্ত হবে।

সূত্র জানায়, নতুন ৩৬টি ওয়ার্ড ঢাকা সিটি করপোরেশন এলাকায় সংযুক্ত করার বিষয়ে স্থানীয় সরকার মন্ত্রণালয় ও  করপোরেশনে আলোচনা চলছে।

ঢাকা জেলা প্রশাসকের নেতৃত্বে একটি কমিটি এ বিষয়ে


কাজ করছে।  সেই কমিটিতে দুই সিটি করপোরেশনের প্রতিনিধিরা রয়েছেন।

নতুন ওয়ার্ডগুলোর সার্বিক উন্নয়নের লক্ষ্যে ঢাকার উভয় সিটি করপোরেশনের সংশ্লিষ্টরা বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষকদের সঙ্গে আলোচনা করছেন।

এ ব্যাপারে ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আনিসুল হক গণমাধ্যমকে জানিয়েছেন, ডিএনসিসির সংশ্লিষ্ট কর্মকর্তারা ও রাজধানীতে সেবা প্রদানকারী সংস্থার কর্মকর্তারা বৈঠক করছেন।

তিনি জানিয়েছেন, ডিএনসিসির প্রকৌশলীরা নতুন ওয়ার্ডের রাস্তা, বিদ্যুৎ, ড্রেনেজ, মাঠ, পার্কসহ বিভিন্ন সুবিধা-অসুবিধার তথ্য সংগ্রহে কাজ করছেন।

তবে প্রাথমিকভাবে উত্তর সিটি করপোরেশনের ৮টি ইউনিয়নে নাগরিক সেবা প্রদানের লক্ষ্যে ১৮টি ওয়ার্ড ও ৩টি আঞ্চলিক অফিস করার পরিকল্পনার কথা শোনা যাচ্ছে।

অন্যদিকে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন এলাকায় সংযুক্ত ইউপিগুলোর উন্নয়নের লক্ষ্যে ও নাগরিক সেবা নিশ্চিত করতে বিদ্যুৎ, পানি, গ্যাস, ড্রেনেজ, গ্যাসলাইন, উন্নত পয়ঃনিস্কাশন ব্যবস্থা ও রাস্তা সংস্করণের পরিকল্পনা হাতে নেয়া হয়েছে বলে জানা গেছে।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর