শেখ হাসিনার প্রশংসা করে যা বললেন জাতিসংঘের মহাসচিব

বাঙালী কণ্ঠ নিউজঃ রোহিঙ্গা ইস্যুতে শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের মানবিক আচরণ অন্য অনেক দেশের রাষ্ট্রপ্রধানের জন্য রোল মডেল হতে পারে বলে মন্তব্য করেছেন জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস। জানিয়েছেন পররাষ্ট্র সচিব শহীদুল হক।

বৃহস্পতিবার (২৭ সেপ্টেম্বর) বিকালে জাতিসংঘ সদরদপ্তরে মহাসচিবের সভাকক্ষে এক বৈঠকে অনুষ্ঠিত হয়। বৈঠকের পর পররাষ্ট্র সচিব মো. শহিদুল হক সাংবাদিকদের ব্রিফ করে একথা বলেন।

বাংলাদেশের প্রধানমন্ত্রীর ভূয়সী প্রশংসা করে জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস বলেন, ‘আপনি অনেক রাষ্ট্র ও সরকার প্রধানের জন্য রোল মডেল হতে পারেন।’

জাতিসংঘ মহাসচিব রোহিঙ্গা ইস্যু নিয়ে বলেন, মিয়ানমার সরকারের যত দ্রুত সম্ভব রোহিঙ্গাদের দেশে ফিরিয়ে নিয়ে তাদের যথাযথ পুনর্বাসন শুরু করা উচিত।

পররাষ্ট্র সচিব শহীদুল হক জানিয়েছেন শেখ হাসিনা এবং বাংলাদেশের জনগণের প্রতি পূর্ণ সমর্থন ও সব ধরনের সহযোগিতার কথাও বলেছেন জাতিসংঘ মহাসিচব।

শহীদুল হক বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠকে জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস পূর্ণ সমর্থন ও সব ধরনের সহযোগিতার প্রতিশ্রুতি দিয়েছেন। তিনি বলেন, অত্যন্ত সৌহার্দপূর্ণ পরিবেশে এ বৈঠক হয়েছে।

শহীদুল হক সাংবাদিকদের বলেন, তাদের আলোচনায় রোহিঙ্গা সংকট এবং জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবেলার বিষয়গুলো গুরুত্ব পায়।

উল্লেখ্য, আন্তোনিও গুতেরেস জাতিসংঘ মহাসচিবের দায়িত্ব পাওয়ার আগে ২০০৫ থেকে ২০১৫ পর্যন্ত জাতিসংঘের শরণার্থীবিষয়ক হাইকমিশনার ছিলেন গুতেরেস। সেই সময় তিনি বাংলাদেশ সফর করেন। আর জাতিসংঘ মহাসচিব হওয়ার পর চলতি বছর আবারও তিনি কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্পে গিয়ে তাদের দুর্দশার কথা নিজ কানে শোনেন।

মিয়ানমার সেনাবাহিনী কর্তৃক নির্যাতনের শিকার হয়ে রাখাইনে সংখ্যালঘু মুসলিম রোহিঙ্গারা গত বছর মিয়ানমার থেকে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছেন। প্রায় সাত লাখের বেশি রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নেয়। এর আগেও বিভিন্ন সময়ে আসা আরও প্রায় চার লাখ রোহিঙ্গার ভার বাংলাদেশ বহন করে চলেছে কয়েক দশক ধরে।

মিয়ানমার রোহিঙ্গাদের ফিরিয়ে নেয়ার বিষয়ে পররাষ্ট্র সচিব বলেন, বৈঠকে জাতিসংঘ মহাসচিব রোহিঙ্গা প্রত্যাবাসন দ্রুত শুরু করার ওপর জোর দিয়েছেন। জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবেলায় শেখ হাসিনাকে নেতৃত্ব ধরে রাখারও অনুরোধ করেছেন তিনি।

এ সময় জাতিসংঘ মহাসচিব বাংলাদেশের আগামী জাতীয় সংসদ নির্বাচন সবার অংশগ্রহণে অবাধ ও সুষ্ঠুভাবে হবে বলেও আশা প্রকাশ করেছেন বলে জানিয়েছে পররাষ্ট্র সচিব।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর