মাছে স্বস্তি মিললেও সবজিতে অস্বস্তি

বাঙালী কণ্ঠ নিউজঃ শীত তার আগমনী বার্তা জানান দিচ্ছে, কমছে বিল ও নদ-নদীর পানি। জেলেদের জালে ধরা পড়ছে প্রচুর দেশি মাছ। ফলে রাজধানীর বাজারগুলোতে মাছের দামও কম। তবে সরবরাহ কম থাকায় সবজির দাম চড়া। শুক্রবার রাজধানীর মেরাদিয়া ও খিলগাঁও বাজারে এমন চিত্র দেখা গেছে।

বাজার ঘুরে দেখা যায়, প্রতিকেজি দেশি কই, বোয়াল, কাজলি বা টেংরা কিনতে হলে গুণতে হচ্ছে ২২০ টাকা থেকে ৩৫০ টাকা, বড়-মাঝারি রুই, কাতল বা মৃগেল ২২০ টাকা থেকে ৩২০ টাকা পর্যন্ত দামে বিক্রি হচ্ছে।

প্রতিকেজি তেলাপিয়া, পাঙ্গাস বা সিলভারের মতো মাছ ১২০ থেকে ১৫০ টাকা দরে বিক্রি হচ্ছে। এছাড়া চিংড়ি ৪৫০ থেকে ৮০০ টাকা, পাবদা ৬০০ টাকা, সুরমা মাছ ৮০০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে।

মাছের দাম কমলেও ডিম, মাংসের বাজার স্থিতিশীল। বাজারে মুরগির ডিমের ডজন ১০৫ থেকে ১১০ টাকা। হাঁসের ডিম প্রতি ডজন ১৫০ থেকে ১৬০ টাকায় বিক্রি হচ্ছে।

প্রতিকেজি গরুর মাংস এখনো ৪৮০ টাকা থেকে মানভেদে ৫২০ টাকায় বিক্রি হচ্ছে। খাশির মাংস ৭৫০ থেকে ৮০০ টাকা এবং ব্রয়লার মুরগি ১৩০ থেকে ১৩৫ টাকা কেজি।

এদিকে, শিম প্রতি কেজি ৯০-১২০ টাকা, টমেটো ৮০-১০০ টাকা, লাউ ৪০ টাকা পিস, ফুল কপি ৩৫ থেকে ৪০ টাকা, বাধাকপি ৪০ টাকায় বিক্রি হচ্ছে।

এছাড়া পটল ৪০ টাকা, করলা ৫০ টাকা, ঢেঁড়স ৪৫ টাকা, ঝিঙা ৪০ থেকে ৫০ টাকা, কাঁকরোল ৪০ টাকা, পেঁপে ১৫-২৫ টাকা, কচুর লতি কেজি ৫০ টাকা, বরবটি ৫৫ টাকা, কচুমুখী ৫০ টাকা, শশা ৫০ টাকা, মিষ্টি কুমড়া প্রকারভেদে প্রতি পিস ৩৫-৬০ টাকায় বিক্রি হচ্ছে।

দাম অপরিবর্তিত রয়েছে পেঁয়াজ ও কাঁচা মরিচের। বাজার ও মানভেদে দেশি পেঁয়াজ আগের সপ্তাহের মতো ৪০-৫০ টাকা কেজি বিক্রি হচ্ছে। কাঁচা মরিচ বিক্রি হচ্ছে ১০০ থেকে ১২০ টাকা কেজি।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর