রোহিঙ্গাদের সাহায্যে ১৫ কোটি টাকা দেবে জাপান

বাঙালী কণ্ঠ নিউজঃ বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের সাহায্যে রাষ্ট্রসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআরকে ২০০ মিলিয়ন ইয়েন (জাপানের মুদ্রা) বরাদ্দ করেছে জাপান সরকার। বাংলাদেশি টাকায় এই অর্থের পরিমান দাঁড়ায় প্রায় ১৫ কোটি ৪০ লাখ টাকায়। ঢাকায় অবস্থিত জাপান দূতাবাস এক বিবৃতিতে জানিয়েছে, ইউএনএইচসিআরের সাইক্লোন ও বর্সা মৌসুমের প্রস্তুতি বিষয়ক কর্মসূচির আওতায় এই সাহায্য দেওয়া হবে।

গত বছরের আগস্টে রাখাইনে নিরাপত্তা বাহিনীর তল্লাশি চৌকিতে হামলার পর রোহিঙ্গাদের বিরুদ্ধে অভিযান শুরু করে মায়ানমার সেনাবাহিনী। খুন, ধর্ষণ আর অগ্নিসংযোগের মুখে প্রতিবেশি বাংলাদেশে পালিয়ে আসে প্রায় সাত লাখ রোহিঙ্গা। এই জনগোষ্ঠীর প্রতি মানবিক সহায়তা নিয়ে হাজির হয়েছে বিভিন্ন সংস্থা। নতুন সহায়তা নিয়ে গত বছরের আগস্ট থেকে আন্তর্জাতিক দাতব্য সংস্থার মাধ্যমে রোহিঙ্গাদের সাহায্য করা হয়। নতুন করে সাহায্য করায় জাপান সরকারের মোট সাহায্যের পরিমাণ দাড়ালো প্রায় ৪৪০ কোটি ৪৪ লাখ টাকা।

দূতাবাসের বিবৃতিতে জানানো হয় এই বরাদ্দের বাইরে জাপান সরকার বাংলাদেশে মানবিক ও উন্নয়নমূলক কমসূচির আওতায় জাইকার মাধ্যমে অর্থ সাহায্য দিয়ে যাচ্ছে। এর মধ্যে রয়েছে আন্তর্জাতিক অভিবাসন সংস্থার সঙ্গে যৌথভাবে ৪০ হাজার মানুষের জন্য বিশুদ্ধ জল সরবরাহ। এর মাধ্যমে কক্সবাজারের স্থানীয় জনগোষ্ঠীর পাশাপাশি মায়ানমার থেকে বিতাড়িত রোহিঙ্গারা উপকৃত হচ্ছে বলেও জানানো হয় ওই বিবৃতিতে।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর