,



বাইক্কা বিলে পানিকৌড়ি আর বালিহাসের ও পাখিদের আসর

বাঙালী কণ্ঠ নিউজঃ মৌলভীবাজারের হাইল হাওরের বাইক্কা বিল মাছ-পাখির অভয়াশ্রম হিসেবে পরিচিত। প্রতি শীতে এখানে মুগ্ধতা ছড়ায় পরিযায়ী পাখিদের বিচরণ। তবে শীতের দৃশ্য এবার দেখা দিয়েছে শরতের শুভ্রতায়। পানিতে ভেসে আছে অসংখ্য পদ্ম, শাপলা, শালুকসহ নাম না জানা জলজ উদ্ভিদ। নানা রঙের ফুলের হাসিতে ভরে উঠেছে বিলের সৌন্দর্য। পড়ন্ত বিকেলে বিদায়ী সূর্যের রক্তিম আভায় নান্দনিক হয়ে ওঠে বিলপাড়ের হিজল বন। পাখিদের কলকাকলীতে ভরে ওঠে চারপাশ। দূরদূরান্ত থেকে ছুটে আসেন প্রকৃতি প্রেমীরা।

তারা বলেন, এখানকার পরিবেশ অনেক সুন্দর। প্রায়ই এখানে ঘুরতে আসি। আর বাইক্কা বিলকে পর্যটনবান্ধব করতে কাজ করছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। মৌলভীবাজারের শ্রীমঙ্গলের বড়গাঙ্গিনা সম্পদ ব্যবস্থাপনা সংগঠনের সাধারণ সম্পাদক মিন্নাত আলী বলেন, বাইক্কা বিলের রূপ একটু ভিন্ন। কয়েকটি প্রজেক্ট এরইমধ্যে চলে গেছে। আমাদের সংগঠন দায়িত্ব নিয়ে সব কাজ চালাচ্ছে।

মৌলভীবাজারের অতিরিক্ত জেলা প্রশাসক আশরাফুর রহমান বলেন, এখানে একটি বাঁধ নির্মাণ করা হবে। এছাড়া অন্যান্য কাঠামোগত দিক ঠিক করতে পর্যটন করপোরেশনকে পত্র লেখা হয়েছে।

২০০৩ সালে মৌলভীবাজারের হাইল হাওরের চাপড়া-মাগুড়িয়া ও যাদুরিয়া বিলের ১শ’ ৭০ হেক্টর এলাকাজুড়ে মাছ ও পাখির অভয়াশ্রম ঘোষণা করে সরকার।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর