আমি গরীবের স্বাস্থ্যমন্ত্রী, বড়লোকের না: নাসিম

জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে বৃহস্পতিবার  ‘প্রগ্রেসিভ ডক্টরস ইউনিয়ন’ (পিডিইউ) -এর আয়োজনে অনুষ্ঠিত স্বল্পমূল্যে স্বাস্থ্যসেবা: প্রেক্ষাপট ও সম্ভাবনা- শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এই কথা বলেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জনাব মোহাম্মদ নাসিম।

সেমিনারে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন- মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী জনাব আ ক ম মোজাম্মেল হক। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন- পিডিইউ’র সভাপতি এবং বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি অধ্যাপক ডা. মো: শহীদুল্লাহ সিকদার।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন- পিডিইউ’র সহ-সভাপতি অধ্যাপক ডা. লায়লা আনজুমান বানু। অতিথিদের বক্তব্য প্রদানের আগে তিনি প্রজেক্টারে এ বিষয়ে সংক্ষেপে স্লাইড নিউজ উপস্থাপন করেন।

প্রধান অতিথির বক্তব্যে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জনাব মোহাম্মদ নাসিম আরও বলেন- সবার জন্যে স্বাস্থ্যসেবা নিশ্চিত করা একটি কঠিন কাজ। তবু আমরা আপ্রাণ চেষ্টা করছি। অগ্রসর হচ্ছি অনেক সীমাবদ্ধতা নিয়ে। তিনি বলেন- আমি গরীবের স্বাস্থ্যমন্ত্রী, বড়লোকের না। তিনি আরও বলেন- সরকারি এবং বেসরকারি পর্যায়ে সম্মিলিতভাবে কাজ করে আমাদের এগিয়ে যেতে হবে।

সেমিনারে বিশেষ অতিথির বক্তব্যে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী জনাব আ ক ম মোজাম্মেল হক বলেন- স্বাস্থ্যখাতে আমাদের অনেক সাফল্য রয়েছে। যদিও জনসংখ্যার অনুপাতে তা যথেষ্ট নয়। রোগীদের আমাদের দেশে চিকিৎসার আহ্বান জানিয়ে তিনি বলেন- আমাদের ডাক্তাররা অনেক মেধাবী এবং আন্তরিক। তিনি পিডিইউ’র সেমিনার শ্লোগান- ‘স্বল্পমূল্যে স্বাস্থ্যসেবা: প্রেক্ষাপট ও সম্ভাবনা’র ভূয়সী প্রশংসা করে সরকারের পক্ষ থেকে ধন্যবাদ জানান।

সাবেক শিল্পমন্ত্রী এবং সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক দিলীপ বড়ুয়া বলেন- চিকিৎসা সেবা এখন পণ্যে পরিনত হয়েছে। স্বল্প খরচে স্বাস্থ্যসেবা এখন অলীক স্বপ্নে পরিনত হয়েছে। গণবিপ্লব ছাড়া গণমুখী স্বাস্থ্যসেবা প্রবর্তন করা সম্ভব নয় বলে হতাশা ব্যক্ত করেন তিনি।

সেমিনারে বিএমএ’র সাবেক সভাপতি অধ্যাপক ডা. রশিদ ই মাহবুব, গণতন্ত্রী পার্টির সভাপতি ব্যারিস্টার মো. আরশ আলী, গণআজাদী লীগের সাধারণ সম্পাদক এডভোকেট সমির কুমার শিকদার প্রমুখ বক্তব্য রাখেন।

পিডিইউ’র সভাপতি এবং বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি অধ্যাপক ডা. মো: শহীদুল্লাহ সিকদার সভাপতির বক্তব্যে বলেন- আমরা গণমুখী স্বাস্থ্যসেবার জন্যে আন্দোলন করছি। সাধারণ মানুষের জন্যে কল্যাণমূলক স্বাস্থ্যসেবা নিশ্চিত করাই পিডিইউর লক্ষ্য।

গণমানুষের কল্যাণে সার্বজনীন স্বাস্থ্যসেবার উদ্দেশে পিডিইউ আয়োজিত ‘স্বল্পমূল্যে স্বাস্থ্যসেবা: প্রেক্ষাপট ও সম্ভাবনা’- শীর্ষক সেমিনার উপস্থাপনায় ছিলেন, সংগঠনের সাধারণ সম্পাদক ডা. অপূর্ব পন্ডিত।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর