টাকার অভাবে ঢাকা ডেন্টাল কলেজে ভর্তি অনিশ্চিত জাহেদের

বাঙালী কণ্ঠ নিউজঃ অভাবের সাথে নিত্য লড়াই করে চলা অদম্য মেধাবী আবু জাহেদ। ঢাকা ডেন্টাল কলেজে ভর্তি পরীক্ষায় টিকেও অনিশ্চিত হয়ে পড়েছে সেখানে পড়া। তবুও অর্থের কাছে স্বপ্ন পূরণের মাঝপথে হারতে চায় না জাহেদ।

জাহেদ জানায়, লালমনিরহাটের আদিতমারী উপজেলার সারপুকুর গ্রামে মাকে নিয়ে থাকে সে। বাবা র মৃত দুলাল মিয়া। দিনমজুর পরিবারের সন্তান আবু জাহেদ গত ৪ বছর আগে বাবাকে হারিয়ে দিশেহারা হয় পড়ে। বাবার রেখে যাওয়া ১০ শতাংশ জমির ফসল ও দুইটি গরু পালন করে মা মালেকা বেগমকে নিয়ে ছাত্রাবস্থায় সংসারের হাল ধরতে হয় তাকে।

জীবনকে প্রতিষ্ঠিত করার স্বপ্নে লেখাপড়াও চালিয়ে যায় যথারীতি। অর্থের অভাবে এসএসসি পরীক্ষার ফরম পূরণ বন্ধ হওয়ার উপক্রম হলে স্বজনদের সহায়তায় তা সম্পন্ন হয়। স্থানীয় হরিদাস উচ্চ বিদ্যালয় থেকে বিজ্ঞান বিভাগে জিপিএ-৫ নিয়ে পাশ করে। এরপর ইসলামী ব্যাংকের দুই বছরের শিক্ষা বৃত্তি ও টিউশনি করা টাকায় লালমনিরহাট ক্যান্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজে একাদশ শ্রেণীতে ভর্তি হয়। সেখান থেকে জিপিএ ৪.৯২ পয়েন্ট নিয়ে এইচএসসি পাশ করে চিকিৎসক হওয়ার স্বপ্ন দেখে আবু জাহেদ।

চিকিৎসক হতে অনেক অর্থের প্রয়োজন, এমন কথা শুনে সিদ্ধান্ত পরিবর্তন করে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ডি ইউনিটের ভর্তিযুদ্ধে অংশ নিয়ে ১৪৭১তম স্থান পায় সে। কিন্তু অর্থের অভাবে সেখানেও ভর্তি হওয়া সম্ভব হয়নি তার।

অবশেষে বাংলাদেশ ডেন্টাল কলেজের ভর্তিযুদ্ধে অংশ নিয়ে ৬৩তম স্থান অধিকার করে ঢাকা ডেন্টাল কলেজে ভর্তির যোগ্যতা অর্জন করে সে। ঢাকা ডেন্টালে ভর্তি হতে তার প্রয়োজন প্রায় ২৫-৩০ হাজার টাকা। আগামী ২৪ নভেম্বরের মধ্যে ভর্তি হতে না পারলে এ স্বপ্নও ভেঙ্গে যাবে তার।

কিন্তু হারতে চায় না জাহেদ। স্বপ্নকে বাস্তবায়ন করতে সমাজের বিত্তবানদের সহযোগিতা কামনা করে অদম্য এই মেধাবী।

আবু জাহেদ বলে, চা বিক্রেতা মোদী যদি ভারতের প্রধানমন্ত্রী হতে পারেন, তবে আমি কেন চিকিৎসক হতে পারবো না। স্বপ্ন পূরণে বিত্তবানদের সাহায্য কামনা করি।

আক্ষেপ করে জাহেদের মা মালেকা বেগম বলেন, ‘হামার মতো গরিবের ছাওয়া (সন্তান) ডাক্তার হবার এত্ত টাকা কনঠে পামো বাহে। কায় দিবে এত্তোগুলা টাকা!’

হরিদাস উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ওসমান গণি জানান, আবু জাহেদ যেমন জেদি তেমন মেধাবী। তাকে সহযোগিতা করলে সে তার স্বপ্ন পূরণ করেই ছাড়বে। তাকে সাহায্য করতে সমাজের বিত্তবানদের এগিয়ে আসা উচিৎ।

আবু জাহেদের সাথে যোগাযোগ করতে মোবাইল করুন- ০১৭৩৭২৬৫২৮৮​

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর