,



ছয়টি পূর্ণ আসনে ইভিএম ব্যবহার করা হবে : ইসির সচিব

বাঙালী কণ্ঠ নিউজঃ একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ৩শ আসনের মধ্যে ৬টি পূর্ণ আসনে ইভিএম ব্যবহার করা হবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ। শনিবার বিকেলে রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন কমিশন কার্যালয়ে কমিশন সভায় এই সিদ্ধান্ত হয়।

সভা শেষে ইসি সচিব বলেন, দৈবচয়নে আসনগুলো বাছাই করা হবে। আর আসনগুলো হবে শহর এলাকায়। তবে কোন কোন আসনে ইভিএম ব্যবহার করা হবে তা জানা যাবে আগামী ২৮ নভেম্বর।

মোট ৬টি আসনের কতগুলো কেন্দ্রে ইভিএম ব্যবহার করা হবে জানতে চাইলে তিনি বলেন, যেহেতু আসন নির্ধারণ করা হয়নি তাই প্রতিটি কেন্দ্রে গড়ে দেড়শটি করে কেন্দ্র ধরে নিলে মোট ৯শ কেন্দ্রে ইভিএম ব্যবহার করা হতে পারে।

বিধান রাখা হয়েছে, কোনো ভোটার যদি ইভিএম-এ ভোট দিতে না পারেন বা আঙুলের ছাপ না মেলে সে ক্ষেত্রে সহকারী রিটার্নিং কর্মকর্তা ওই ভোটারের পক্ষে ভোট দিতে পারবেন। একজন সহকারী রিটার্নিং কর্মকর্তা মোট ভোটের কত শতাংশ দিতে পারবেন জানতে চাইলে ইসি সচিব বলেন, একজন সহকারী রিটার্নিং কর্মকর্তা মোট ভোটারের পক্ষে ২৫ শতাংশ ভোট দিয়ে দিতে পারবেন।

এর আগে নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার ইভিএম-এর বিরোধিতা করেছিলেন। এই সিদ্ধান্তে তিনি আজও (শনিবার) বিরোধিতা করেছেন কি না জানতে চাইলে হেলালুদ্দীন আহমদ বলেন, আজকে যেহেতু তিনি বিরোধিতা করেননি তাই বলা যায় সবার সম্মতিতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

নির্বাচন ম্যানুপুলেট করতে ইসি সচিব চট্টগ্রামের সার্কিট হাউজ এবং ঢাকার অফিসার্স ক্লাবে বৈঠক করেছেন- বিএনপির এমন অভিযোগের জবাবে তিনি বলেন, বিএনপির এই অভিযোগ সম্পূর্ণ মিথ্যা এবং উদ্দেশ্যপ্রণোদিত। আমি এই ধরনের কোনো বৈঠক করিনি। বিএনপি’র এই বক্তব্যের নিন্দা জানাই আমি। রাজনৈতিক দলের এমন মিথ্যা অভিযোগের প্রেক্ষিতে কী ধরনের ব্যবস্থা নেওয়া হবে তা আগামী কমিশন বৈঠকে আলোচনা করা হবে।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর