মালদ্বীপকে ১৪০ কোটি ডলার আর্থিক সহযোগিতা প্রদানের ঘোষণা দেন ভারত

বাঙালী কণ্ঠ নিউজঃ মালদ্বীপকে ১৪০ কোটি ডলার আর্থিক সহযোগিতা প্রদানের ঘোষণা দিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সোমবার এক সংবাদ সম্মেলনে তিনি এ ঘোষণা দেন। এ সময় উপস্থিত ছিলেন ভারতে সফররত মালদ্বীপের প্রেসিডেন্ট মোহাম্মদ ইব্রাহিম সোলিহ।

এত বড় অঙ্কের অর্থ সাহায্য দেওয়ার ঘোষণা এমন সময় আসলো যখন ভারত সাগরের এ দ্বীপ দেশটি চীনের ঋণের চক্রে উদ্বিগ্ন। সংবাদ সম্মেলনে মোদী বলেন, মালদ্বীপের সামাজিক ও অর্থনৈতিক উন্নয়নের জন্য আমরা ১৪০ কোটি ডলার আর্থিক সহযোগিতা দেব। এই সহযোগিতা বাজেটে সমর্থন, মুদ্রা বিনিময় চুক্তি ও লাইন অব ক্রেডিট হিসেবে দেওয়া হবে। তিনি আরো বলেন, ঘনিষ্ঠ বন্ধু ও প্রতিবেশী দেশ হিসেবে মালদ্বীপকে সহায়তা করতে ভারত বরাবরই প্রস্তুত আছে।

সেপ্টেম্বরে মালদ্বীপের সাধারণ নির্বাচনে জয়ী হন সোলিহ। প্রতিবেশী ভারতের সঙ্গে তিনি সম্পর্কোন্নয়নের চেষ্টা করছেন। তার আগে দায়িত্ব পালন করা প্রেসিডেন্ট আবদুল্লাহ ইয়ামেন মালদ্বীপকে চীনের ঘনিষ্ঠ করে তুলেছিলেন। গত সেপ্টেম্বর মাসে অনুষ্ঠিত প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী হন সোলিহ। বিরোধী জোটের প্রার্থী হিসেবে সাবেক প্রেসিডেন্ট আব্দুল্লাহ ইয়ামিনকে তিনি পরাজিত করেন। আব্দুল্লাহর বিরুদ্ধে অভিযোগ ছিল, তিনি দেশকে চীনের কাছে বিকিয়ে দিচ্ছেন। শুধু তাই নয়—তার বিরুদ্ধে বিরোধীদের নির্মমভাবে দমন করার অভিযোগও রয়েছে।

উল্লেখ্য, সোলিহর শপথগ্রহণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন নরেন্দ্র মোদী। একে মালদ্বীপের সঙ্গে ভারতের হারিয়ে যাওয়া সম্পর্ক পুনরুদ্ধারের প্রচেষ্টা হিসেবে দেখা হয়েছিল। শপথ অনুষ্ঠানের পর দুই দেশের শীর্ষ বৈঠক শেষে একটি যৌথ বিবৃতি দেওয়া হয়। তাতে মালদ্বীপের অর্থনীতিকে চাঙ্গা করতে সব ধরনের সহায়তার প্রতিশ্রুতি দেয় ভারত। এছাড়া সন্ত্রাসবাদ দমনে যৌথ সহযোগিতার বিষয়েও জোর দেওয়া হয়েছে। তবে ভারত ও চীন উভয়ই ভারত মহাসাগরীয় দেশগুলোর ওপর আঞ্চলিক প্রভাব বিস্তারের চেষ্টা করে যাচ্ছে বলে বিশেষজ্ঞরা মনে করছেন।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর