,



বাংলাদেশের মানুষ যাতে নিরাপদ পরিবেশ নিশ্চিতে জাতিসংঘ মহাসচিবের আহ্বান

বাঙালী কণ্ঠ নিউজঃ আগামী ৩০ ডিসেম্বর বাংলাদেশের মানুষ যাতে নিরাপদে তাদের ভোটাধিকার প্রয়োগ করতে পারে সেই পরিবেশ নিশ্চিতের আহ্বান জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতোরেস। বৃহস্পতিবার মহাসচিবের পক্ষে তার মুখপাত্র স্টিফেন দুজারিক এক বিবৃতিতে এ আহ্বান জানান।

বিবৃতিতে বলা হয়, ৩০ ডিসেম্বর বাংলাদেশের সাধারণ নির্বাচনে ভোটগ্রহণ ও পরবর্তী সময়ে সহিংসতা ও ভয়ভীতির যেন সৃষ্টি না হয় তা নিশ্চিত করতে আহ্বান জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব। নির্বাচনকে শান্তিপূর্ণ, বিশ্বাসযোগ্য ও অংশগ্রহণমূলক করতে এই আহ্বান জানান তিনি।

জাতিসংঘ মহাসচিব আরও বলেন, সংখ্যালঘু ও নারীসহ বাংলাদেশের সব নাগরিক যাতে নিরাপদে ও আত্মবিশ্বাসের সঙ্গে তাদের ভোটাধিকার প্রয়োগ করতে পারেন তা নিশ্চিত করতে হবে। নির্বাচনী প্রক্রিয়ায় যথাযথভাবে ভূমিকা রাখতে সুশীল সমাজ ও নির্বাচন পর্যবেক্ষকদের যেন পূর্ণ সহযোগিতা যেন দেয়া হয়।

একটি শান্তিপূর্ণ ও গণতান্ত্রিক বাংলাদেশ গঠনে সবধরনের সহযোগিতা প্রদানে জাতিসংঘের পূর্ণ সমর্থনের কথা পুনর্ব্যক্তও করেন অ্যান্তোনিও গুতেরেস।

উল্লেখ্য, আগামী ৩০ ডিসেম্বর বাংলাদেশে একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। আওয়ামী লীগ, বিএনপিসহ অন্যান্য দল দীর্ঘদিন পর দলীয় সরকারের অধীনে নির্বাচনে অংশ নিচ্ছে। এই নির্বাচনে শুরু থেকেই নেতাকর্মীদের উপর গ্রেফতার ও নির্যাতনের অভিযোগ আনছে বিরোধী দলগুলো। সুষ্ঠু নির্বাচনের জন্য লেভেল প্লেয়িং ফিল্ড না থাকার দাবিও করছেন তারা।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর