,



আওয়ামী লীগের সভাপতিমন্ডলী হচ্ছেন যারা

আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সভাপতিমন্ডলীতে পরিবর্তন আসছে। নতুন কমিটিতে সভাপতিমন্ডলীর সদস্য হিসেবে প্রবীণ নেতা আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, সুরঞ্জিত সেনগুপ্ত ঠাঁই পেতে পারেন। ওয়ান-ইলেভেনের পর সংস্কারের অভিযোগে তারা ওয়ার্কিং কমিটি থেকে বাদ পরেছিলেন। দলের উপদেষ্টামণ্ডলী, পার্লামেন্টারি বোর্ড, এমপি, মন্ত্রীসভায় ঠাঁই পেয়েছেন। ‘ভুলিনি তবে ক্ষমা করে দিয়েছে’ এই নীতিতে দলে সভানেত্রী শেখ হাসিনা যেমন তাদের দলে টেনেছেন। তেমনি তারাও নি:শর্ত আনুগত্য দেখিয়ে যাচ্ছেন।

আওয়ামী লীগে কেন্দ্রীয় কমিটির অনেকেই মনে করছেন, শেখ হাসিনা জাতীয় ঐক্যের জায়গা থেকে এই নেতাদের অনুসারী যাদের বাদ দিয়েছিলেন তাদেরকেও এবার দলীয় রাজনীতিতে ফিরিয়ে আনতে পারেন। এতে কার কার কপাল খুলছে তা এখনো জানা যায়নি। এমনকি আমু, তোফায়েল, সুরঞ্জিতও শেষ পর্যন্ত প্রেসিডিয়ামে ঠাঁই পাচ্ছেন কিনা এ নিয়ে কারো কারো সংশয় রয়েছে। তবে দলে সভাপতিমন্ডলীর সদস্য ১৫ থেকে বাড়িয়ে ১৯ এ উন্নীত করায় দলের অভ্যন্তরে জোর আলোচনা এবার তারা প্রেসিডিয়ামে ফিরছেন।

১৫ জন প্রেসিডিয়ামের মধ্যে সভানেত্রী ও সাধারণ সম্পাদক পদাধিকার বলে রয়েছেন। বাকি ১৩ প্রেসিডিয়াম সদস্যের মধ্যে সৈয়দা জোহুরা তাজউদ্দিনের মৃত্যুতে একটি পদ খালি রয়েছে। আব্দুল লতিফ সিদ্দিকী বহিস্কৃত হওয়ায় সেটিও শূন্য। বাদ পরছেন এমন জোর আলোচনায় আছেন, সাহারা খাতুন ও নূহ-উল-আলম লেনিন।

এদিকে, চারজনের শূন্য  জায়গা এবং  বাদ পড়া  আরো চারজন মিলিয়ে আওয়ামী লীগের সভাপতিমন্ডলীতে অন্তর্ভুক্ত হচ্ছেন মোট ৮ জন। এই পদে আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, সুরঞ্জিত সেনগুপ্ত, এবিএম মহিউদ্দিন আহমেদ চৌধুরী, আবুল হাসনাত আব্দুল্লাহ, ড. আব্দুর রাজ্জাক, ডা. দীপু মনি ও লে. কর্ণেল (অব.) ফারুক খানের ঠাঁই পাওয়ার সম্ভাবনাই বেশি।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর