,



সারাদেশে এনআইডি সেবা ব্যাহত

বাঙালী কণ্ঠ নিউজঃ গত এক সপ্তাহ ধরে সার্ভারে সমস্যার কারণে সারা দেশে জাতীয় পরিচয়পত্র (এনআইডি) সেবা ব্যহত হচ্ছে। এ করণে ইসির হেড অফিস ও থানা-জেলা আফিসে জাতীয় পরিচয়পত্র হারানো কার্ড উত্তলন ও সংশোধন কাজ ব্যহত হচ্ছে। এটি সাময়িক সমস্য এবং দ্রুত এ সমস্যা শেষ হবে বলে জানা গেছে।

ইসি কর্মকর্তারা জানান, যান্ত্রিক ত্রুটির কারণে এ সেবা বর্তমানে বন্ধ রয়েছে। তবে যে কোন সময় সমস্যা সমাধান হয়ে যাবে। বেশ কয়েক মাস আগে থেকে মাঝে মাঝে আপডাউন করত এনআইডির সার্ভার। তেমন সমস্যা হয়নি। কিন্তু গত এক সপ্তাহ সমস্যাটি বেশি হয়েছে।

এনআইডি কর্মকর্তারা জানান, ইসির এনআইডির সর্ভারের অনেক যন্ত্রংশ ২০০৮ সালের। অনেক পুরোনো হওয়ায় সার্ভারের সমস্যা হচ্ছে। নতুন প্রকল্প নিয়ে নতুন যন্ত্রাংশ ব্যবহার করে এটি ঠিক করতে পারলে এ সমস্যা থাকবে না। ইসি হয়ত দ্রুত একটি প্রকল্প নিবে বলে মনে করেন এ কর্মকর্তারা।

প্রসঙ্গত, দেশে বর্তমানে ১০ কোটি ৪১ লাখেরও উপরে ভোটার রয়েছে। এদের অনেকের জাতীয় পরিচয়পত্রে ছোটখাটো ভুল রয়েছে। সেগুলো থানা, জেলা ও ইসির হেড আফিসে নাগরিকরা এসে সংশোধন ও হারানো কার্ড উত্তোলন করেন। স্বল্প পরিসরে ফি দিয়ে ইসি থেকে সেবা নেন নাগরিকরা।

সূতঃ বিডি২৪লাইভ

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর