,



বাদামে কি কমবে কোষ্ঠকাঠিন্য, জেনে নিন

বাঙালী কণ্ঠ নিউজঃ শরীর ভাল রাখতে খাওয়া-দাওয়ার প্রতি সচেতনতা এখন অনেক বেড়েছে। কঠিন নিয়ম মেনে চলতে না পারলেও খাবারে ভিটামিন, প্রোটিন, কার্বোহাইড্রেট বা ফ্যাটের মাত্রা নিয়ন্ত্রণ করেন অনেকেই। কিন্তু এত কিছু করার পরও বাদ পড়ে যায় অনেক কিছুই, বিশেষ করে ফাইবার। ডায়েটে এই ধরনের খাবার কম পড়ে যাচ্ছে কি না তা আমরা খুব বেশি একটা চিন্তা করি না।

অথচ এর কারণেই হতে পারে কোষ্ঠকাঠিন্যের মতো সমস্যা। ডায়াবেটিস, থাইরয়েড বা কোলেস্টেরলের সমস্যা থাকলে কোষ্ঠকাঠিন্য বেশি সমস্যা তৈরি করে। সে ক্ষেত্রে বেশি পরিমানে ফাইবার সমৃদ্ধ খাবার খেতে হবে।

পানিতে গুলে যায় যে সব ফাইবার তাকে বলে দ্রবণক্ষম ফাইবার। ওটস, ব্রাউন রাইস, তাল, আলুবোখরা এগুলোতে এমনই ফাইবার থাকে।

প্রতিদিনের খাবারের তালিকায় রাখুন ব্রাউন ব্রেড বা ব্রাউন রাইস। এতে ফাইবারের পরিমান বেশি। প্রতিদিন খেতে না পারলেও চেষ্টা করুন লাল আটার রুটি রাখতে। ভাত থেকেও প্রচুর ফাইবার পাওয়া যায়। কিন্তু ওবেসিটি কমাতে আটার রুটি খান।

প্রোটিন শরীরের জন্য উপকারি কিন্তু বেশি প্রোটিন খেতে হলে সঙ্গে ফাইবারের মাত্রা বাড়ান। প্রতিদিন সন্ধ্যায় কয়েকটা আমন্ড ও ছোলা খান। এতে ফাইবারের মাত্রা বেশি থাকে।

থাইরয়েডের সমস্যা থাকলে বা ওজন বাড়ার ভয়ে অনেকেই ফুলকপি বা বাঁধাকপি খান না। তাই প্রতিদিনের খাবারে পেঁপে, ব্রকোলি, গাজর, বিট রাখুন।

প্রতিদিন একটা করে ফল খান। কোষ্ঠকাঠিন্যের অসুখ থাকলে বেদানা খাবেন না। তার বদলে আপেল, পেয়ারা, কলা খান।

বিভিন্ন শস্যদানা ও সবজির বীজে যেমন শিমের বিচি ইত্যাদিতে উচ্চমাত্রায় ফাইবার থাকে। প্রতিদিনের খাবারে এসব যোগ করলে ভাল ফল পাবেন। এছাড়াও প্রতিদিন টক দই খান, এতে শরীরের টক্সিন দূর হয়।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর