,



প্রথম ধাপে ৭৮ উপজেলায় ভোটগ্রহণ সম্পন্ন, চলছে গণনা

বাঙালী কণ্ঠ নিউজঃ শান্তিপূর্ণ পরিবেশে দেশের চারটি বিভাগের মোট ১২ জেলার ৭৮টি উপজেলা পরিষদ নির্বাচনের ভোটগ্রহণ শেষ হয়েছে। আজ রোববার (১০ মার্চ) সকাল ৮টায় শুরু হয়ে বিকেল ৪টা পর্যন্ত ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়।

এদিকে, সিরাজগঞ্জের শাহজাদপুর উপজেলার শ্রীফলতলা বালিকা উচ্চ বিদ্যালয় ও কৈজুরী মুহিবুর রহমান দাখিল মাদরাসা কেন্দ্রের ভোট স্থগিত করা হয়। এই প্রসঙ্গে জেলা রিটার্নিং কর্মকর্তা মো. আবুল হোসেন বলেন, কৈজুরী মুহিবুর দাখিল মাদরাসা কেন্দ্রে সকাল থেকে শান্তিপূর্ণভাবে ভোটগ্রহণ চলছিল। বেলা ১১টার দিকে একদল দুষ্কৃতিকারী কেন্দ্র দখল করে জাল ভোট দেয়। বিষয়টি প্রিজাইডিং কর্মকর্তার পক্ষ থেকে জানানো হলে আমরা সেখানে ভোট গ্রহণ স্থগিত করি।

মো. আবুল হোসেন আরও জানান, শ্রীফলতলা বালিকা উচ্চ বিদ্যালয় কেন্দ্রেও অনিয়মের অভিযোগের পরিপ্রেক্ষিতে ভোট স্থগিত করা হয়েছে।

এবারের উপজেলা নির্বাচনে চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান তিনটি পদে দলীয় প্রতীকে ভোটগ্রহণ হয়েছে। এতে মোট ৮৪২ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এর মধ্যে চেয়ারম্যান পদে ২০৭ জন, ভাইস চেয়ারম্যান পদে ৩৮৬ এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে ২৪৯ জন। এসব উপজেলায় মোট ভোটার ১ কোটি ৪২ লাখ ৪৮ হাজার ৮৫০ জন। কেন্দ্র সংখ্যা ৫ হাজার ৮৪৭টি।

প্রথম ধাপে বাদ থাকছে ৯ উপজেলার ভোটগ্রহণ

প্রথম ধাপের ৮৭টি উপজেলা নির্বাচনের তফসিল ঘোষণা করা হলেও নির্বাচন হচ্ছে ৭৮টি উপজেলায়। এর মধ্যে স্থানীয় সংসদ সদস্যরা নির্বাচনে প্রভাব বিস্তার করার অভিযোগে শুক্রবার ইসি তিনটি উপজেলার নির্বাচন স্থগিত ঘোষণা করে। উপজেলা তিনটি হলো, লালমনিরহাট জেলার আদিতমারী, নেত্রকোণা জেলার পূর্বধলা ও সুনামগঞ্জ জেলার জামালগঞ্জ উপজেলা। অন্যদিকে জামালপুর জেলার মেলান্দহ ও মাদারগঞ্জ ও নাটোর জেলার নাটোর সদর উপজেলায় সব প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হওয়ায় এই তিন উপজেলা নির্বাচন হচ্ছে না। আর রাজশাহী জেলার পবা, কুড়িগ্রাম জেলার ফুলবাড়ী উপজেলা এবং সিরাজগঞ্জ জেলার উল্লাপাড়া উপজেলার নির্বাচন স্থগিত করেছেন আদালত।

বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হলেন যারা
প্রথম ধাপের নির্বাচনে ইতোমধ্যে ১৫ জন চেয়ারম্যানসহ মোট ২৮ জন প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। এদের মধ্যে চেয়ারম্যান পদে ১৫ জন, ভাইস চেয়ারম্যান পদে ৬ জন এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৭ জন প্রার্থী রয়েছেন। এছাড়া প্রথম ধাপের তিনটি উপজেলায় সব প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হওয়ায় সেখানে কোনো নির্বাচন হচ্ছে না। উপজেলা তিনটি হলো, জামালপুর জেলার মেলান্দহ ও মাদারগঞ্জ ও নাটোর জেলার নাটের সদর।

এক নজরে প্রথম ধাপে রংপুর বিভাগের ২৩ উপজেলায় নির্বাচন হচ্ছে। এগুলো হলো, পঞ্চগড় জেলার পঞ্চগড় সদর, আটোয়ারী, বোদা, দেবীগঞ্জ ও তেঁতুলিয়া উপজেলা; নীলফামারী জেলার নীলফামারী সদর, ডোমার, ডিমলা, জলঢাকা, সৈয়দপুর ও কিশোরগঞ্জ উপজেলা; লালমনিরহাট জেলার লালমনিরহাট সদর, পাটগ্রাম, হাতীবান্ধা, কালীগঞ্জ উপজেলা; কুড়িগ্রাম জেলার কুড়িগ্রাম সদর, ভুরুঙ্গামারী, উলিপুর, নাগেশ্বরী, রাজারহাট, রাজীবপুর, চিলমারী ও রৌমারী উপজেলা।

ময়মনসিংহ বিভাগ
ময়মনসিংহ বিভাগের ১৩টি উপজেলায় চলছে ভোটগ্রহণ। এগুলো হলো, জামালপুর জেলার জামালপুর সদর, সরিষাবাড়ী, ইসলামপুর, বকশীগঞ্জ ও দেওয়ানগঞ্জ উপজেলা। নেত্রকোণা জেলার নেত্রকোণা সদর, বারহাট্টা, দূর্গাপুর, খালিয়াজুরী, মোহনগঞ্জ, কেন্দুয়া, কলমাকান্দা ও মদন উপজেলা।

সিলেট বিভাগ
সুনামগঞ্জ জেলার সুনামগঞ্জ সদর, ছাতক, দোয়ারাবাজার, দক্ষিণ সুনামগঞ্জ, দিরাই, জামালগঞ্জ, শাল্লা, ধর্মপাশা, বিশ্বম্ভরপুর ও তাহিরপুর উপজেলা; হবিগঞ্জ জেলার হবিগঞ্জ সদর, বাহুবল, মাধবপুর, চুনারুঘাট, লাখাই, নবীগঞ্জ, আজমিরীগঞ্জ ও বানিয়াচং মিলিয়ে ১৭টি উপজেলায় ভোটগ্রহণ করছে ইসি।

রাজশাহী বিভাগ
রাজশাহী বিভাগের ২৫টি উপজেলায় ভোটগ্রহণ চলছে। সিরাজগঞ্জ জেলার সিরাজগঞ্জ সদর, বেলকুচি, চৌহালী, কাজীপুর, রায়গঞ্জ, শাহজাদপুর ও তাড়াশ উপজেলা; জয়পুরহাট জেলার জয়পুরহাট সদর, পাঁচবিবি, আক্কেলপুর, কালাই ও ক্ষেতলাল; নাটোর জেলার বাগাতিপাড়া, গুরুদাসপুর, বড়াইগ্রাম, লালপুর ও সিংড়া; রাজশাহী জেলার তানোর, গোদাগাড়ী, মোহনপুর, বাগমারা, পুঠিয়া, দূর্গাপুর, চারঘাট ও বাঘা উপজেলা।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর