রোবটিক্সের ভবিষ্যৎ এবং বাংলাদেশের সম্ভাবনা নিয়ে সেমিনার

বাঙালী কণ্ঠ নিউজঃ রোবটিক্সের ভবিষ্যৎ এবং বাংলাদেশের সম্ভাবনা নিয়ে সেমিনার হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ে। ঢাকা বিশ্ববিদ্যালয় রোবটিক্স অ্যান্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগ ও চ্যানেল আই যৌথভাবে এর আয়োজন করে। ৪ মার্চ বিশ্ববিদ্যালয়ের আরআই খান মিলনায়তনে এ সেমিনার অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। বিশেষ অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন মেহেদী শামস। রোবটিক্স অ্যান্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারপারসন ড. লাফিফা জামালের সভাপতিত্বে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন আইবিএর পরিচালক অধ্যাপক ড. সৈয়দ ফারহাত আনোয়ার, চ্যানেল আইয়ের পরিচালক ও বার্তাপ্রধান শাইখ সিরাজ এবং রবি আজিয়াটা লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী মাহতাব উদ্দিন আহমেদ।

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ৭ মার্চের ভাষণে রাজনৈতিক, অর্থনৈতিক ও সাংস্কৃতিক রূপকল্প দিয়েছিলেন। আমরা তার স্বপ্নের সেই সোনার বাংলা গড়তে শ্রমভিত্তিক অর্থনীতি থেকে জ্ঞানভিত্তিক অর্থনীতিতে রূপান্তর হওয়ার চেষ্টা করছি। এ উন্নয়ন যাত্রায় তথ্যপ্রযুক্তি হচ্ছে প্রধান হাতিয়ার। আর তথ্যপ্রযুক্তির উন্নয়নে সব ধরনের সহযোগিতা করছে সরকারের আইসিটি বিভাগ।

প্রো-ভাইস চ্যান্সেলর (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ বলেন, শিক্ষা ও গবেষণায় আমাদের আরও গুরুত্ব দেওয়া দরকার। কৃষি খাতসহ বিভিন্ন ক্ষেত্রে তথ্যপ্রযুক্তির অবদান অপরিসীম। বাংলাদেশের সর্বত্র কৃষিতে নতুন প্রযুক্তির আরও ব্যাপক ব্যবহার প্রয়োজন। বাংলাদেশ ২০১৮ সালের আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে প্রথমবার অংশগ্রহণ করে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীসহ দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের অংশগ্রহণে গঠিত তিনটি টিম ‘রোবো টাইগার’; ‘টিম বাংলাদেশ’ ও ‘রোবো চ্যালেঞ্জার’ এ প্রতিযোগিতায় অংশগ্রহণ করে গোল্ড মেডেলসহ বিভিন্ন পুরস্কার অর্জন করেছে।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর