এসআই নিয়োগে অবিবাহিত থাকার শর্ত নিয়ে রুল

বাঙালী কণ্ঠ নিউজঃ পুলিশের সাব-ইন্সপেক্টর (এসআই) পদে সরাসরি নিয়োগের ক্ষেত্রে প্রার্থীর অবিবাহিত থাকা এবং উচ্চ সামাজিক মর্যাদার অধিকারী হওয়ার শর্ত কেন অসাংবিধানিক ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো. আশরাফুল কামাল সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ রোববার এই রুল জারি করেন।

আগামী চার সপ্তাহের মধ্যে স্বরাষ্ট্র সচিব, আইন সচিব, পুলিশের আইজিসহ রিটে উল্লেখিত সংশ্নিষ্ট পাঁচ বিবাদীকে এই রুলের জবাব দিতে বলা হয়েছে। আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী ইশরাত হাসান। অন্যদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল পূরবী শর্মা।

এসআই নিয়োগ-সংক্রান্ত পুলিশ প্রবিধানমালার ৭৪১-এর (চ) (১) (৪) এর দফা চ্যালেঞ্জ করে গত ২৫ ফেব্রুয়ারি রাজধানী খিলগাঁওয়ের বাসিন্দা মো. হোসেন খান হাইকোর্টে একটি রিট করেন। এরপর রোববার ওই রিটের শুনানি নিয়ে রুল জারি করেন হাইকোর্ট।

রিট প্রসঙ্গে ইশরাত হাসান সাংবাদিকদের জানান, পুলিশ প্রবিধানমালার ওই দফায় বলা হয়েছে, সাব-ইন্সপেক্টর হিসেবে নিয়োগ পেতে হলে প্রার্থীকে অবশ্যই উচ্চ সামাজিক মর্যাদার ও সম্মানিত বংশের হতে হবে, ৪-এর উপ-দফায় বলা হয়েছে, প্রার্থীকে অবিবাহিত হতে হবে এবং তার শিক্ষানবিশকাল সমাপ্ত না হওয়া পর্যন্ত অবিবাহিত থাকতে হবে।

তিনি বলেন, এসব শর্ত সংবিধানের ২৯ ও ৩২ অনুচ্ছেদের সঙ্গেও সাংঘর্ষিক। তা ছাড়া এসব শর্তের কারণে রিটকারী শিক্ষাগত যোগ্যতা থাকার পরেও পুলিশের সাব-ইন্সপেক্টর পদে আবেদন করতে পারছেন না। এ জন্য হাইকোর্টে রিটটি করা হয়েছে।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর