রোববার জেলা পরিষদ নির্বাচনের তফসিল

জেলা পরিষদ নির্বাচনের তফসিল রোববার ঘোষণা করতে যাচ্ছে নির্বাচন কমিশন (ইসি)। দেশে প্রথমবারের মতো অনুষ্ঠিত হতে যাওয়া নির্বাচনের তফসিল ঘোষণার জন্য ইতোমধ্যে সব ধরনের প্রস্তুতি চূড়ান্ত করেছে ইসি। এই নির্বাচনে ভোটার প্রায় ৬৭ হাজার। আর অনলাইনে প্রার্থীরা মনোনয়ন দাখিল করতে পারবেন। ওই নির্বাচন ভোটগ্রহণ হতে পারে ২৮ ডিসেম্বর।

সূত্র জানায়, আইন মন্ত্রণালয় থেকে জেলা পরিষদ নির্বাচন ও আচরণ বিধিমালার ভেটিংও সম্পন্ন হয়ে নির্বাচন কমিশনে এসেছে। গেজেটের জন্য বিজি প্রেসে


পাঠানো হয়েছে। ফলে রোববার জেলা পরিষদের তফসিল ঘোষণা করা হতে পারে।

ভোটার প্রায় ৬৭ হাজার: কমিশন সচিবালয়ের হিসাব অনুযায়ী, তিন পার্বত্য জেলা বাদে সারাদেশের ৬১টি জেলা পরিষদে প্রায় ৬৭ হাজার জনপ্রতিনিধি রয়েছেন। এরাই নির্বাচনে ভোট দেবেন। এর মধ্যে সবচেয়ে বেশি রয়েছেন ইউনিয়ন পরিষদে।

অনলাইনে মনোনয়ন দাখিল: নির্দলীয়ভাবে অনুষ্ঠিতব্য জেলা পরিষদ নির্বাচনে মনোনয়নপত্র সরাসরি বা অনলাইনে দাখিল করা যাবে। অনলাইনের মাধ্যমে যেকোনো প্রার্থী নির্বাচন কমিশন সচিবালয়ের ওয়েবসাইটে মনোনয়নপত্র দাখিল করতে পারবেন। এক্ষেত্রে প্রার্থী প্রথমে ইসি সচিবালয়ের ওয়েবসাইটে নির্ধারিত লিংকে প্রবেশ করে জাতীয় পরিচয়পত্র নম্বর, জন্ম তারিখ, বিভাগ, জেলা ও উপজেলার নাম এন্ট্রি করে নিবন্ধন করবেন। নিবন্ধন সম্পন্ন হওয়ার পর প্রার্থী সঙ্গে সঙ্গেই একটি ইউজার আইডি ও পাসওয়ার্ড পাবেন। প্রাপ্ত ইউজার আইডি ও পাসওয়ার্ড দিয়ে লগইন করার পর সংশ্লিষ্ট যে কোনো পদের মনোনয়ন ফরম পাওয়া যাবে। প্রার্থী অনলাইনে সংশ্লিষ্ট মনোনয়নপত্রটি পূরণ করবেন।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর