,



স্বপ্নের পদ্মা সেতুতে বসলো ১২তম স্প্যান

বাঙালী কণ্ঠ নিউজঃ স্বপ্নের পদ্মা সেতুতে ১২তম স্প্যান ‘৫-এফ’ (সুপার স্ট্রাকচার) বসানো হয়েছে। আজ সোমবার দুপুর সাড়ে ১২টার দিকে মুন্সীগঞ্জ ও শরীয়তপুর সীমান্তের ২০ ও ২১ নম্বর পিলারের উপর এ স্প্যানটি বসানো হয়। এ স্প্যানটি বসানোর মাধ্যমে দৃশ্যমান হলো পদ্মা সেতুর ১৮০০ মিটার।

এর আগে গত শুক্রবার স্প্যান বসানোর পরিকল্পনা থাকলেও ঘূর্ণিঝড় ফণীর কারণে তা বাতিল করেন বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। আজ সকাল সাড়ে ৮টার দিকে মাওয়া কনস্ট্রাকশন ইয়ার্ড থেকে ধূসর রংয়ের ১৫০ মিটার দৈর্ঘ্যের ও ৩ হাজার ১৪০ টন ওজনের ‘৫-এফ’ স্প্যানটিকে বহন করে নিয়ে আসে ৩ হাজার ৬০০ টন ধারণ ক্ষমতার ‘তিয়ান ই’ ক্রেন।

এর আগে পদ্মা সেতুর প্রকৌশলী দেওয়ান আবদুল কাদের জানিয়েছিলেন, সবকিছু ঠিকঠাক থাকলে আজই পিলারের উপর স্প্যান বসানোর কার্যক্রম শুরু হবে। আর কোনো জটিলতা দেখা দিলে মঙ্গলবার সকালে বসানো হতে পারে। তবে আজই বসানো হলো ১২তম স্প্যানটি।

এদিকে, শরীয়তপুরের জাজিরা প্রান্তের এখন (৩৩, ৩৪, ৩৫, ৩৬, ৩৭, ৩৮, ৩৯, ৪০, ৪১ ও ৪২) ১০টি পিলারে বসানো হয়েছে ৯টি স্প্যান ও মুন্সীগঞ্জের মাওয়া প্রান্তে (১৩, ১৪) পিলারে একটি এবং (৪, ৫) নম্বর পিলারে অস্থায়ী একটি স্প্যানসহ ২টি স্প্যান বসানো হয়েছে।

জানা গেছে, ৪১টি স্প্যানের মধ্যে ইতোমধ্যে বসানো হয়েছে ১১টি স্প্যান, এটি নিয়ে হবে ১২টি স্প্যান। ৪২টি পিলারের মধ্যে ২৫টি পিলারের কাজ সম্পন্ন হয়েছে। বাকি ১৭টি পিলারের কাজ চলমান রয়েছে। পদ্মা সেতুতে ২৯৪টি পাইলের মধ্যে ২৬২টি পাইল ড্রাইভ সম্পন্ন হয়েছে। বাকি ৩২টি পাইল ড্রাইভের কাজ চলমান রয়েছে।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর