,



আগের মত শুরু হচ্ছে না নতুন বছর, ছোট্ট একটি করণে লাগলো খটকা

আগের মত নতুন শুরু হচ্ছে না এবার। ছোট্ট একটি কারণে লেগেছে খটকা। নতুন বছরের জন্য কাউন্টডাউন করতে হলে এ বিষয়টি মাথায় রাখুন। কারণ আজ ৩১ ডিসেম্বর বছরের শেষ দিনটি এক সেকেন্ড বেশি পাওয়া যাবে।

আর সময়ের এ হেরফের ঠিক করাকে বলা হচ্ছে লিপ সেকেন্ড। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে ফক্স নিউজ।বছরের শেষ দিনটি অন্য সাধারণ দিনের তুলনায় একটু দীর্ঘ হবে। কারণ আজকের দিনটির সঙ্গে বাড়তি এক সেকেন্ড


বা লিপ সেকেন্ড যুক্ত হচ্ছে।

যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসার তথ্য অনুযায়ী, আজ আনুষ্ঠানিকভাবে দিনটির মেয়াদ এক সেকেন্ড বেশি হবে। মহাকাশে পৃথিবী প্রদক্ষীণরত স্যাটেলাইট থেকে হিসাব করেই এ বিষয়টি জানানো হয়েছে।

এ বিষয়ে, নাসার পক্ষ থেকে জানানো হয়েছে, পৃথিবীর ক্রমশ কমতে থাকা আহ্নিক গতির সঙ্গে তাল মেলানোর জন্য অতিরিক্ত ১ সেকেন্ড যোগ করা হবে। আজ রাত রাত ১১টা ৫৯ মিনিট ৫৯ সেকেন্ডের পরেই পয়লা জানুয়ারির সূচনা হবে না, এর জন্য বিশ্বের সর্বত্র আরও এক সেকেন্ড অপেক্ষা করতে হবে।

তবে কেউ চাইলে আগেও সুবিধাজনক সময়ে এ সেকেন্ডটা যোগ করতে পারেন। পৃথিবীর গতি একটু ধীর হচ্ছে৷ তাই কোঅর্ডিনেটেড ইউনিভার্সাল টাইম, বা ইউটিসি এবং অ্যাটমিক টাইম একই রাখতে ইউটিসিতে ১ সেকেন্ড যোগ করা হবে। এর আগে ২০১২ সালের জন মাসে ও ২০১৫ সালের জুন মাসে এক সেকেন্ড করে যোগ করা হয়।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর