,



গরমে প্রাণ বাঁচাতে ভরসা ‘কচি ডাব’

বাঙালী কণ্ঠ নিউজঃ গরমে সবারই নাজেহাল অবস্থা। সাথে স্বাস্থ্যেরও ক্ষতি হয় নানা কারণে। বিভিন্ন রোগে আক্রান্ত হতে হয় এসময়। কিন্তু একটু সচেতনতা বাড়ালে এই সমস্যাগুলো থেকে রেহাই পাওয়া সম্ভব। এক্ষেত্রে কচি ডাবের পানি খাওয়া বেশ উপকার। গরমে ডাব বিভিন্ন রোগের হাত থেকে রক্ষা করে। চলুন তবে জেনে নেয়া যাক ডাবের পানি খাওয়ার উপকারিতা সম্পর্কে-

১. ডাবের পানিতে থাকা কার্বোহাইড্রেড শরীরে শক্তির ঘাটতি পূরণ করে। তাই ডাব শুধু তৃষ্ণাই নয়, শক্তির ঘাটতি মিটিয়ে ক্লান্ত শরীরকে চাঙ্গা করে তোলে।

২. প্রচণ্ড গরমে শরীরে ঘামের সঙ্গে অনেকটা পানি বেরিয়ে যায়। এসময় শরীরে দেখা দেয় পানির ঘাটতি। ফলে ডি-হাইড্রেশনের সমস্যা হয়। এই সমস্যা থেকে বাঁচাতে ডাবের পানি অত্যন্ত উপকারি।

৩. ডাবের পানিতে চিনি খুব কম থাকে, তাই এটি সহজেই ওজন কমাতে সাহায্য করে। ফাইবারে ভরপুর ডাবের পানি খাবার দ্রুত হজম করতে সাহায্য করে।

৪. ডাবের পানি রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। তাই এই গরমে ডায়াবিটিকস রোগীদের জন্য ডাবের পানি খুবই উপকারি।

৫. গরমের তীব্রতায় রক্তচাপ বেড়ে যেতে পারে। অতিরিক্ত ঘামের সঙ্গে অনেকটা পানি বেরিয়ে যাওয়ায় রক্তচাপ অস্বাভাবিকভাবে কমে যেতে পারে। ব্লাড প্রেশার নিয়ন্ত্রণে রাখতে ডাবের পানি অত্যন্ত কার্যকরী। ডাবের পানিতে থাকা ভিটামিন সি, ম্যাগনেসিয়াম আর পটাশিয়াম রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। গরমে কচি ডাবের পানি শরীরকে ঠান্ডা রাখার পাশাপাশি শরীরে পটাশিয়াম, সোডিয়ামের মাত্রা নিয়ন্ত্রণ করতে সাহায্য করে।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর