১০৮ মেগাপিক্সেল ক্যামেরার ফোন

বাঙালী কণ্ঠ  নিউজঃ এবছরের মে মাসেই ৬৪ মেগাপিক্সেল ক্যামেরা ফোন এনে বাজারে সাড়া ফেলে দিয়েছিল স্যামসাং। আর এবার ১০৮! বিশ্বে প্রথমবার ১০৮ মেগাপিক্সেল ক্যামেরা সেন্সর বাজারে নিয়ে এল এই সংস্থা। চিনের জিওমি সংস্থার সঙ্গে যৌথ উদ্যোগে আইএসওসেল ব্রাইট এইচএমএক্স নামের সেন্সরটি এনেছে স্যামসাং।

এক সপ্তাহ আগেই প্রথমবারের মতো স্যামসাংয়ের মেগাপিক্সেল স্মার্টফোন ক্যামেরা সেন্সর দিয়ে তোলা ছবি দেখিয়েছে জিওমি। এবারে আরও ৫০ শতাংশের বেশি পিক্সেল যোগ করা হয়েছে নতুন সেন্সরে। স্যামসাংয়ের দাবি এবারই প্রথম স্মার্টফোনের ক্যামেরার ক্ষেত্রে ১০ কোটি পিক্সেলের মাইলস্টোন পার করা হয়েছে। সুতরাং এই সেন্সরের মাধ্যমে মোবাইলে তোলা ছবি হবে দারুণ ঝকঝকে।

বেশি রেজোলিউশনের ছবির পাশাপাশি ৩০ এফপিএস রেটে ৬কে ভিডিও রেকর্ড করতে পারে এই সেন্সর।

যদি এত বেশি রেজোলিউশনের ছবি দরকার না পড়ে, সেক্ষেত্রে চারটি পিক্সেলকে একত্রিত করে উচ্চ মানের ২৭ মেগাপিক্সেল ছবিও তোলা যাবে সেন্সরটি দিয়ে। ফলে রেজোলিউশান কম হলেও এই ছবি অনেক উজ্জ্বল হবে এবং কম আলোতে ভালো ছবি আসবে।

আশপাশের পরিবেশের উপর ভিত্তি করে ছবির জন্য নিজে থেকেই প্রয়োজনীয় আলো বেছে নেবে ‘স্মার্ট-আইএসও’ প্রযুক্তি।

কোন ফোনে প্রথম এই সেন্সর ব্যবহার করা হবে তা এখনও জানা যায়নি। তবে মোবাইল ফটোগ্রাফি যে অন্য পর্যায়ে পৌঁছে যাবে, তা স্বীকার করেছে সংস্থাটি। সেন্সরটির ১/১.৩৩ ইঞ্চি আকার বর্তমান এক ইঞ্চি সেন্সরগুলোর চেয়ে বড় হওয়ায় এটি সব স্মার্টফোনে বসানো যাবে না বলেও ধারণা করা হচ্ছে।

নতুন সেন্সরটি স্যামসাং ডিভাইসে আসতে এখনও বেশ কিছুদিন দেরি হতে পারে।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর