,



চুলের যত্নে লেবুর যত হেয়ার প্যাক

বাঙালী কণ্ঠ নিউজঃ সাইট্রিক অ্যাসিড সমৃদ্ধ একটি ফল লেবু। এতে রয়েছে ভিটামিন সি, ম্যাগনেসিয়াম, ক্যালসিয়ামের মতো উপকারী সব উপাদান যা চুলের সুরক্ষায় দারুণ কার্যকর। লেবুর বিভিন্ন হেয়ার প্যাক ব্যবহারে চুল হয় মজবুত। এটি চুলের ঘনত্ব বাড়ায়। সেসঙ্গে কমায় চুল পড়ার হার। চলুন জেনে নিই লেবুর কার্যকরী কিছু হেয়ার প্যাক সম্পর্কে-

লেবুর রসে আঙুল ভিজিয়ে চুলের গোড়া ম্যাসেজ করুন। ১০ মিনিট অপেক্ষা করে ভেষজ শ্যাম্পু ও কুসুম গরম পানির সাহায্যে চুল ধুয়ে ফেলুন। সপ্তাহে একবার এই পদ্ধতি কাজে লাগান।

সমপরিমাণ লেবুর রস ও নারকেল তেল একসঙ্গে মিশিয়ে নিন। এই মিশ্রণ চুলের আগা থেকে গোড়া অব্দি লাগিয়ে ২০ মিনিট অপেক্ষা করুন। এরপর হালকা ক্ষারযুক্ত শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন।

২ টেবিল চামচ অলিভ অয়েল। ১ টেবিল চামচ ক্যাস্টর অয়েল ও কয়েক ফোঁটা লেমন এসেনশিয়াল মিশিয়ে নিন। এই মিশ্রণটি গরম করে চুলে ম্যাসেজ করুন। আধাঘণ্টা অপেক্ষা করে শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।

১ টেবিল চামচ লেবুর রসের সঙ্গে মিশিয়ে নিন ২ টেবিল চামচ অ্যালোভেরা জেল। মিশ্রণটি চুলে লাগিয়ে আধা ঘণ্টা রাখুন। এরপর মাইল্ড শ্যাম্পু ও কুসুম গরম পানির সাহায্যে চুল ধুয়ে ফেলুন।

১ টেবিল চামচ লেবুর রসের সঙ্গে ২ টেবিল চামচ মধু ও অলিভ অয়েল মেশান। এই হেয়ার প্যাক মাথায় লাগিয়ে ২০ মিনিট অপেক্ষা করুন। এরপর শ্যাম্পুর সাহায্যে চুল ধুয়ে ফেলুন।

লেবুর এই হেয়ার প্যাকগুলো নিয়মিত ব্যবহারে আপনি পাবেন একগোছা মজবুত ও ঘন চুল।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর