,



ATM থেকে টাকা তোলার ক্ষেত্রে বড়সড় পরিবর্তন আনতে চলেছে রিজার্ভ ব্যাঙ্ক

বাঙালী কণ্ঠ নিউজঃ গ্রাহকদের জন্য সুখবর। এটিএম ব্যবহারের নিয়নের ক্ষেত্রে কিছু পরিবর্তন আনতে চলেছে রজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। তবে নিখরচায় লেনদেনের সির্বোচ্চ সীমা বাড়াইনি আরবিআই। তবে এই সীমা বাড়ানো না হলেও আইবিআই এর নতুন সিদ্ধান্তে গ্রাহকরা বেশ উপকৃত হবেন বলে বলে মনে করা হচ্ছে। বর্তমানে যে নিয়ম রয়েছে তাতে ৮ বারের বেশি এটিএম থেকে টাকা তুললেই অতিরিক্ত চার্জ কাটা গয় গ্রাহকদের থেকে।

কিন্তু নতুন নিয়ম অনুসারে গ্রাহক নিজের ব্যাঙ্ক থেকে নাসে ৫ বার এবং অন্য ব্যাঙ্ক থেকে থে ৩ বার টাকা তুলতে পারবেন। এবং যতবার খুশি ব্যালেন্স চেক করতে পারবেন। বর্তমানে দেখায় যায় যান্ত্রিক গলযোগ বা টাকা না থাকার কারনে অনেক সময় বোতাম টিপলেও টাকা বের হয়না। কিন্তু তা নিখরচার লেনদেন হিসাবে ধরা হয়না। অর্থাৎ এটিএমের সমস্যার জন্য অসুবিধায় পড়তে হয়।

তবে নতুন নিয়ম অনুযায়ী এটিএমের যান্ত্রিক ত্রুটি বা টাকা না থাকার কারনে লেনদেন বাতিল হলে তা নিখরচার লেনদেনের তালিকাভুক্ত হবেনা। এর জন্য গ্রাহকদের কোন ‘ট্র‍্যানজংশন’ ফি দিতে হবেনা।

এছাড়া এটিএম থেকে চেক বইয়ের জিন্য আবেদন করা হলে বা এটিএম থেকে কর প্রদান করলে বর্তমাবে সেটিকে লেনদেনের অন্তর্ভুক্ত করা হয়৷ কিন্তু নতুন নিয়মে চেক বুকের আবেদন করতে হলে কোনরকম অতিরিখ ফি দিতে হবেন। নতুন নিয়মে এটিএম থেকে টাকা তোলাকেই শুধুমাত্র চার্জেবল ট্র‍্যানিজংশন হিসাবে ধরা হবে। তবে নিখরচায় লেনদেনের সর্বোচ্চ সীমা বাড়ানো হলে সকল গ্রাহকই উপকৃত হবেন বলে মনে করা হচ্ছে।
Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর