বাংলাদেশ-ভারত বন্ধুত্বপূর্ণ সম্পর্ক সুদৃঢ় হয়েছে: হাইকমিশনার

বাঙালী কণ্ঠ নিউজঃ বাংলাদেশ ও ভারতের মধ্যকার বন্ধুত্বপূর্ণ সম্পর্ক সুদৃঢ় হয়েছে এবং একটা নতুন উচ্চতায় পৌঁছেছে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও নরেন্দ্র মোদীর দিক নির্দেশনায় বলে জানিয়েছেন ভারতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সৈয়দ মোয়াজ্জেম আলী।

নয়াদিল্লীস্থ ন্যাশনাল ডিফেন্স ৫৯তম এনডিসি কোর্সে অংশগ্রহণকারী অফিসারদের উদ্দেশ্যে শুক্রবার বক্তৃতাকালে তিনি এ কথা বলেন। তিনি ‘ফ্রেমওয়ার্ক অব বাংলাদেশ-ইন্ডিয়া রিলেশন্স : অপরচুনিটিজ অ্যান্ড চ্যালেঞ্জেস’ বিষয়ে বক্তৃতা করছিলেন।

৪৭ সপ্তাহের এই কোর্সে ভারতের অফিসারগণ ছাড়াও আফগানিস্তান, অস্ট্রেলিয়া, বাংলাদেশ, ভুটান, ব্রাজিল, মিশর, ইন্দোনেশিয়া, জাপান, কেনিয়া, মালয়েশিয়া, মঙ্গোলিয়া, মিয়ানমার, নেপাল, নাইজেরিয়া, দক্ষিণ আফ্রিকা, শ্রীলংকা, সংযুক্ত আরব আমিরাত (ইউএই), যুক্তরাজ্য (ইউকে), যুক্তরাষ্ট্র (ইউএসএ) ও ভিয়েতনাম থেকে ২৫ জন বিদেশি অফিসার অংশ নেন।

সৈয়দ মোয়াজ্জেম বলেন, বাংলাদেশ ও ভারত নিরাপত্তা, পারস্পরিক বিশ্বাস, আস্থা সৃষ্টি এবং বাস্তব ও জনগণ পর্যায়ে যোগাযোগ বাড়ানোর ওপর গুরুত্ব দিচ্ছে। তিনি বলেন, এই দ্বিপক্ষীয় সম্পর্ক এতই আন্তরিক যে, প্রতিবেশী কূটনীতির জন্য এটা একটা রোল মডেল হিসেবে আবির্ভূত হয়েছে।

তিনি আরও বলেন, শেখ হাসিনা দুটি ঘনিষ্ঠ প্রতিবেশী দেশের মধ্যে পারস্পরিক আস্থা ফিরিয়ে এনেছেন।

হাইকমিশনার বলেন, সাম্প্রতিক বছরগুলোতে বাংলাদেশ ও ভারত তাদের দ্বিপক্ষীয় প্রতিরক্ষা সম্পর্ক দৃঢ়ভাবে উন্নত করেছে।

তিনি বলেন, ২০১৭ সালে শেখ হাসিনার ভারত সফরকালে দুদেশের মধ্যে ৫টি প্রতিরক্ষা সহযোগিতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। উভয় দেশ পারস্পরিক নিরাপত্তা সহযোগিতা জোরদার করেছে।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর