,



৮ সেপ্টেম্বর শুরু হচ্ছে বিইউপি ফোক ফেস্ট

বাঙালী কণ্ঠ ডেস্কঃ বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস (বিইউপি) দেশের ২৯তম সরকারি বিশ্ববিদ্যালয় হিসেবে যাত্রা শুরু করে ২০০৮ সালে। যাত্রার সূচনা লগ্ন থেকেই শিক্ষার্থীদের পড়ালেখার পাশাপাশি, সাংস্কৃতিক মনোবিকাশের পরিবেশ সৃষ্টিতে ও সহায়ক ভূমিকা পালন করছে বিশ্ববিদ্যালয়টি

শিক্ষার্থীদের সংগঠিত বিইউপি কালচারাল ফোরাম ক্লাব যাত্রার শুরু থেকেই কাজ করে যাচ্ছে শিক্ষার্থীদের মাঝে সাংস্কৃতিক চর্চা ও বুদ্ধিদীপ্ত মনোবিকাশ ছড়িয়ে দিতে। তারই ধারাবাহিকতায় বিইউপি কালচারাল ফোরাম প্রথমবারের মতো আয়োজন করতে যাচ্ছে বিইউপি ফোক ফেস্ট ২০১৯।

দেশকাল আর ইতিহাসের টানাপোড়নের মেদুরতায় ভর করা আমাদের এই দেশের জীবনের প্রতি স্তর মোড়ানো লোক সংস্কৃতির প্রলেপে। লোক উৎসব আবহমান বাংলার প্রাণের উৎসব।

লোক উৎসব আমাদের করে তোলে হাসন রাজার গানে বিচ্ছেদের সুরে মাতোয়ারা থেকে দিনের শেষে মাঝির ঔদ্ধত্য গলায় ভাটিয়ালি কথ্যে মশগুল।লোকজ নৃত্য যা মনিপুরী, সাঁওতাল অধিবাসীরা আবহমানকাল ধরে আগলে রেখেছে বাংলার এই বুকে; যা আমাদের উৎসবের আনন্দকে দেয় পরিপূর্ণতা।

নগরায়নের ছোঁয়ায় মূলধারার সংস্কৃতি ভুলে গিয়ে যে প্রজন্ম সৃষ্টি হচ্ছে তাদের সঙ্গে লোকধারার সংস্কৃতিকে পরিচয় করিয়ে দিতে নির্জীব এই ধূসর শহরে একটুখানি মাটির টান ফিরিয়ে আনতে “শহুরে ছকে শেকড়ের খোঁজে” মূলভাবকে ধারণ করে দুইদিন ব্যাপী আগামী ৮-৯ সেপ্টেম্বর বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে অনুষ্ঠিত হতে যাচ্ছে বিইউপি ফোক ফেস্ট ২০১৯।

পুরো অনুষ্ঠান জুড়ে লোক সঙ্গীত ও লোক নৃত্য লালন করা তারুণ্যের অংশগ্রহণ উৎসবকে করবে প্রাণবন্ত। লোক উৎসবে বিশেষ মাত্রা যোগ করতে উপস্থিত থাকবেন বিশিষ্ট কথা সাহিত্যিক লেখক আনিসুল হক।

অনুষ্ঠানের শেষদিনে উৎসবের আমেজে পরিপূর্ণতা আনতে উপস্থিত থাকবেন উপমহাদেশের বিখ্যাত জনপ্রিয় সংগীতশিল্পী শায়ান চৌধুরী অর্ণব। এছাড়াও অনুষ্ঠান মাতাতে শেকড়ের খোঁজে দেশের বিভিন্ন স্থান থেকে আগত শিল্পীরাও উপস্থিত থাকবেন।

বিইউপি ফোক ফেস্ট ২০১৯ এর টাইটেল স্পন্সর হিসেবে থাকছে আইএফআইসি ব্যাংক। প্রিন্ট মিডিয়া পার্টনার হিসেবে থাকছে দৈনিক যুগান্তর, অনলাইন মিডিয়া পার্টনার হিসেবে পাশে থাকছে ঢাকা টাইমস, ইলেক্ট্রনিক মিডিয়া পার্টনার হিসেবে থাকছে এনটিভি, ফুড পার্টনার মিস্টার গোস্ত এবং রেডিও পার্টনার হিসেবে থাকছে রেডিও ফুর্তি।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর