,



চিনি এড়িয়ে চলাই সফল ডায়েটের মূলমন্ত্র : সোনম

বাঙালী কন্ঠ ডেস্কঃ  নিরজা খ্যাত অভিনেত্রী সোনম কিন্তু টিনএইজে বেশ মেদবহুলই ছিলেন। ধীরে ধীরে ওজন কমিয়েছেন। তিনি ভক্তদের হেলদি খাবার খেতে উৎসাহিত করেন সবসময়ই।
স¤প্রতি ইন্সটাগ্রামে সোনম বলেন, ‘চিনি এড়িয়ে চলাই সফল ডায়েটের মূলমন্ত্র। আমি মনে করি আমাদের ডায়েটের ৭০ শতাংশ নির্ভর করে চিনি না খাওয়ার উপর। ভাজাভুজি, হাই গাইসেমিক ইনডেক্স খাবার শরীরের ক্ষতি করে। ওজন কমানোর এই টিপসগুলো খুবই কার্যকর।’ ডায়েটে যোগ করার জন্য কিছু কম গাইসেমিক ইনডেক্সযুক্ত খাবারের তালিকা দিয়ে দিয়েছেন এই অভিনেত্রী।
সর্ষে শাক
শীতই সর্ষে শাক খাওয়ার আদর্শ সময়। এতে শুধু ওজন নিয়ন্ত্রণে থাকে না, পাশাপাশি শরীরের সুগার লেভেলও ঠিক থাকে। এই সবুজ শাকে ভিটামিন এ, সি, কে ও ই-এর পাশাপাশি ফাইটোনিউট্রিয়েন্টস থাকে। প্রচুর আঁশ থাকায় হজম হতে সময় নেয়। ফলে বেশিক্ষণ পেট ভর্তি থাকে।
বাঁধাকপি
এতে খুব কম গাইসেমিক ইনডেক্স থাকে। ডি কে পাবলিশিংয়ের হিলিং ফুডস বই অনুযায়ী, বাঁধাকপি রক্ত পরিষ্কার করে, ত্বকের স্বাস্থ্য ফেরায়। আলসারের জন্যও উপকারী এই সবজি। এটি খাবার হজমে সাহায্য করে।
পেয়ারা
আপেলের পর এই ফলেই সব চাইতে কম গাইসেমিক ইনডেক্স থাকে। পেয়ারায় থাকা প্রাকৃতিক মিষ্টি রক্তে শর্করার পরিমাণ বাড়িয়ে দেয় না।
আরও কিছু টিপস
দুই ঘণ্টা পরপরই খান। এটি মেটাবোলিজম বাড়ায়।
রাতে আট ঘণ্টা ঘুম জরুরি।
ভোরে উঠুন। নাস্তার মেন্যুতে রাখুন ভারি খাবার।
প্রতিদিন পর্যাপ্ত পরিমাণ পানি পান করা জরুরি।
স্বাস্থ্যকর স্ন্যাকস রেখে দিন হাতের কাছে। ক্ষুধা লাগলে জাংক ফুড না খেয়ে এগুলো খান।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর