,



চৌগাছার সেই বলুহ মেলার অবৈধ স্টল উচ্ছেদ

বাঙালী কণ্ঠ ডেস্কঃ যশোরের চৌগাছার হাজরাখানায় বলুহ দেওয়ানের ওরস উপলক্ষে মেলার নামে পুতুল নাচ, অন্ধকূপে গাড়ি চালানো, যাদু প্রদর্শনী মঞ্চ উচ্ছেদ করা হয়েছে।

ঐতিহ্যবাহী বলুহ দেওয়ানের ওরসে স্টল বাণিজ্যে ও নানা অসঙ্গতির অভিযোগ ওঠায় সোমবার সন্ধ্যায় উপজেলা নির্বাহী অফিসার ও ওসির নেতৃত্বে উচ্ছেদ অভিযান চালানো হয়।

চৌগাছা উপজেলা নির্বাহী অফিসার জাহিদুল ইসলাম বলেন, ঐতিহ্যবাহী বলুহ দেওয়ানের ওরস উপলক্ষ্যে স্বাভাবিকভাবে লোকসমাগম হয়। সেখানে কিছু দোকানপাট বসে। সেই হিসেবে ওরসের অনুমতি দিয়েছে জেলা প্রশাসন। এখানে মেলার কোনো অনুমতি নেই।

তিনি বলেন, সোমবার সন্ধ্যায় সরেজমিনে গিয়ে অসঙ্গতির প্রমাণ পেয়েছি। এ সময় আইনশৃংখলা বাহিনীর সহায়তায় পীর বলুহ দেওয়ান দাখিল মাদ্রাসা ও হাজরাখানা সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠ থেকে সব স্টল উচ্ছেদ করা হয়। একই সঙ্গে পুতুল নাচ, অন্ধকূপে প্রাইভেটকার ও মোটরসাইকেল চালানো, যাদু প্রদর্শনী, বন্ধ করে সরঞ্জামাদি জব্দ করা হয়েছে।

উপজেলা নির্বাহী অফিসার জাহিদুল ইসলাম বলেন, স্থানীয় সংসদ সদস্য মহোদয় ২১ সদস্য বিশিষ্ট বলুহ মেলা পরিচালনা কমিটি করে দিয়েছেন। সেই কমিটির আহ্বায়ক করা হয়েছে উপজেলা আওয়ামী লীগের সভাপতি এসএম হাবিবুর রহমানকে। কমিটিতে স্থানীয় জনপ্রতিনিধি ও গণমান্য ব্যক্তি রয়েছে। তারা পরিচালনা করবেন।

তিনি আরও বলেন, বলুহ মেলা ইজারা দেয়ার সুযোগ নেই। এটি সরকারি পেরিফেরিভুক্ত করে আগামীতে ইজারা দেয়ার ব্যবস্থা করা হবে। যাতে সরকার রাজস্ব আয় করতে পারে।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর