,



Demonstrators set on fire the Hikma movement building during a protest over unemployment, corruption and poor public services, in Najaf, Iraq October 2, 2019. Photo: Reuters

ইরাকে সরকারবিরোধীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ, নিহত ১৮

বাঙালী কন্ঠ ডেস্কঃ ইরাকের দক্ষিণাঞ্চলের দুই শহরে পুলিশের সঙ্গে সরকারবিরোধী আন্দোলনকারীদের রাতভর সংঘর্ষ হয়েছে। দুই দিনে পা দেওয়া এই সংঘর্ষে পুলিশসহ এখন পর্যন্ত ১৮ জন নিহত হয়েছে বলে জানিয়েছে দেশটির জাতীয় হাসপাতাল।

নাসিরিয়ায় বিক্ষোভকারীদের সঙ্গে নিরাপত্তা বাহিনীর রাতভর বিক্ষিপ্ত সংঘর্ষের সময় ছয় বিক্ষোভকারী ও এক পুলিশ নিহত হন। আমারায় নিহত হয়েছে আরও চার জন।

এর আগ পর্যন্ত রাজধানী বাগদাদসহ দেশজুড়ে বিক্ষোভ-সহিংসতায় সাত জন নিহত ও কয়েকশত লোক আহত হয়েছিল। সহিংসতা ছড়িয়ে পড়ার পর বাগদাদ ও দক্ষিণাঞ্চলীয় তিনটি শহরে কারফিউ জারি করে সরকার।

বৃহস্পতিবার ভোরে কারফিউ শুরু হওয়ার পর বাগদাদের কেন্দ্রীয় এলাকায় সৈন্যরা টহল শুরু করে। কিন্তু এর মধ্যেও রাজধানীর কয়েকটি এলাকায় বিক্ষিপ্ত বিক্ষোভ চলে।

বেকারত্ব, অদক্ষতা ও দুর্নীতির বিস্তার নিয়ে ক্ষুব্ধ কিছু প্রতিবাদকারী বাগদাদে ছোট একটি বিক্ষোভ শুরু করেছিল। বিক্ষোভ দমনে নিরাপত্তা বাহিনী কাঁদুনে গ্যাস ও জলকামান ব্যবহার করার পর বিক্ষোভ সহিংস রূপ নেয়।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর