,



নষ্ট দুধ ফেলে না দিয়ে এভাবে কাজে লাগান

অনেক সময় দুধ গরম করতে গিয়ে দেখা যায় তা ছানার মত হয়ে জমাট বেধে যাচ্ছে। সাধারণত এমন অবস্থায় সবাই নষ্ট দুধ ফেলে দেয়। তবে তা কিন্তু ফেলনা নয়। এরও রয়েছে নানা ব্যবহার। জেনে নিন নষ্ট দুধের এমন কিছু চমকপ্রদ ব্যবহার।

দুধ যদি নষ্ট হয়ে যায়, তা অনায়াসে স্যালাড ড্রেসিং-এর কাজে ব্যবহার করতে পারবেন। তবে খেয়াল রাখবেন দুধটা যেন পাস্তুরাইজড মিল্ক না হয়।

বাগানে গাছের গোড়ায় নষ্ট দুধ দিলে আপনাকে সার দিতে হবে না। দেখবেন আপনার নষ্ট হয়ে যাওয়া দুধেই কীভাবে চারাগাছগুলো তরতরিয়ে বাড়তে থাকে।

জানেন কি, নষ্ট দুধ থেকেই চিজ তৈরি হয়? তাই ঘরের দুধ কেটে গেলে তা ফেলে না দিয়ে চিজ বানিয়ে ফেলুন। কীভাবে ঘরে চিজ বানাবেন, তার রেসিপি ইন্টারনেটে সহজেই পেয়ে যাবেন।

প্যানকেক, কেক এবং ওয়াফেল-এর মতো অনেক ডেজার্টেই কেটে যাওয়া দুধ দিতে হয়। তাই দুধ কেটে গেলে এবার জিভে জল আনা কিছু ডেজার্ট তৈরি করে ফেলুন।

নষ্ট হয়ে যাওয়া দুধ আপনি খেতে না পারলেও আপনার পোষা বিড়ালটা কিন্তু ভালোবেসেই খাবে। কারণ নষ্ট দুধের গন্ধ ওদের ভালো লাগে। তাই কেটে যাওয়া দুধ ফেলে না দিয়ে বাটিভর্তি ওদের সামনে নামিয়ে দিতে পারেন।

নষ্ট দুধ আপনার ত্বকের জন্য কিন্তু দারুন উপকারী। কেটে যাওয়া দুধ মুখে ফেস মাস্কের মতো লাগিয়ে নিন। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন, দেখবেন ত্বক একেবার ঝলমল করে উঠবে।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর