,



চুলাতেই তৈরি করুন রেস্টুরেন্ট স্বাদের ‘তন্দুরি চিকেন

অনেকের জন্যই রেস্টুরেন্ট মানেই তন্দুরি চিকেন। দারুণ মজার এই খাবারটি রুটি, পরোটা, নানরুটি সবকিছুর সঙ্গেই খেতে বেশ লাগে। অনেকেই বাসায় ওভেনে চিকেন তন্দুরি তৈরি করেন। কিন্তু জানেন কি, ওভেন ছাড়াও তৈরি করা যায় সুস্বাদু চিকেন তন্দুরি।

চুলার ব্যবহারে খুব সহজেই তৈরি করা যায় রেস্টুরেন্ট স্বাদের চিকেন তন্দুরি। চলুন তবে জেনে নেয়া যাক রেসিপিটি-

উপকরণ: ১টি মুরগি, ২০০ গ্রাম টকদই, ১ টেবিল চামচ মাখন, ১ চা চামচ হলুদ গুঁড়া, ২ টেবিল চামচ মরিচ গুঁড়া, লবণ স্বাদ মতো, ২ টেবিল চামচ তেল, ১ টুকরো কয়লা, আদা রসুনের পেস্ট, ধনেপাতা কুচি ও লেবুর পাতা (সাজানোর জন্য)।

প্রণালী: বড় টুকরো করে মুরগি কেটে নিন। এবার এতে টকদই, মরিচ গুঁড়া, আদা রসুনে পেস্ট এবং লবণ মাখিয়ে মেরিনেট করে রাখুন। ৩০ মিনিট মেরিনেট হতে দিন। একটি প্যানে তেল এবং মাখন দিন। এবার এতে মুরগির টুকরোগুলো দিয়ে দিন। মুরগির টুকরোগুলো কিছুটা পোড়া পোড়া হয়ে গেলে নামিয়ে ফেলুন। এবার মুরগির টুকরোগুলো একটি বড় পাত্রে রাখুন।

এবার ছোট একটি স্টিলের গ্লাসে কয়লা পুড়িয়ে লাল করে রাখুন, এর সঙ্গে কিছু তেল দিয়ে দিন। এবার গ্লাসটি বড় পাত্র যেটিতে চিকেন রাখা আছে তার সঙ্গে রাখুন এবং একটি ঢাকনা দিয়ে ঢেকে রাখুন। এতে রেস্টুরেন্টের স্মোকি ভাব আসবে। কিছুক্ষণ পর রুটি বা পরোটার সঙ্গে গরম গরম পরিবেশন করুন মজাদার তন্দুরি চিকেন।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর