,



‘শুধু টাকার পেছনে না ছুটে মানুষের সেবা করুন’

বাঙালী কন্ঠ ডেস্কঃ অতীতে রাজনৈতিক ও সামাজিক ক্ষেত্রে আইনজীবীদের যে গৌরবোজ্জ্বল ভূমিকা ও ঐতিহ্য ছিল তা আজ অনেকটাই ম্লান হয়ে গেছে বলে মন্তব্য করেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। আইনজীবীদের ওপর থেকে মানুষ আস্থা হারিয়ে ফেলেছে মন্তব্য করে তিনি বলেন, ‘শুধু টাকার পেছনে না ছুটে মানুষের সেবা করুন।’

বৃহস্পতিবার (১০ অক্টোবর) দুপুরে কিশোরগঞ্জ জেলা আইনজীবী সমিতির দেওয়া সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

রাষ্ট্রপতি বলেন, আগে যারা সংসদে এমপি হতেন তাদের একটা বড় অংশই ছিল আইনজীবী। তারা সমাজ ও রাষ্ট্রে নেতৃত্ব দিতেন কিন্তু বর্তমানে সময়ে নানা অবক্ষয়ের কারণে সেটা আর দেখা যায় না। তিনি পরিসংখ্যান দিয়ে বলেন, ১৯৭০ সালের পার্লামেন্টে আইনজীবীর সংখ্যা ছিল ৫১ভাগ। অষ্টম সংসদে ছিল মাত্র ৩৩জন। এখন হয়ত তা আরও কম।

আইনজীবীদের সমালোচনা করে তিনি বলেন, আমার মনে হয়ে আইনজীবীদের ওপর থেকে মানুষ আস্থা হারিয়ে ফেলেছে। তাদের কাছে আইনিসেবা নিতে গিয়ে হয়রানি হয়। কেবল টাকার পেছনে ছুঁটার যে কালচার তৈরি হয়েছে, তা থেকে বের হয়ে আসতে হবে। তবেই মানুষ আইনজীবীদের আগের মতো শ্রদ্ধা করবে।

কিশোরগঞ্জ বারের সদস্য আইনজীবীর বিরুদ্ধে কোনো ঘটনায় মামলা হলে অন্যান্য আইনজীবীরা তাঁর পক্ষে অবস্থান নেন এমনটি উচিত নয় মন্তব্য করে রাষ্ট্রপতি সাধারণ মানুষেরা যাতে সহজে আদালতের মাধ্যমে সেবা পেতে পারেন সেজন্য তিনি জেলা বারের ওকালতনামার ফি কমানোর পরামর্শ দেন।

জেলা আইনজীবী সমিতির সভাপতি মিয়া মোহাম্মদ ফেরদৌসের সভাপতিত্বে অনুষ্ঠানে কিশোরগঞ্জ-২ আসনের সংসদ সদস্য নূর মোহাম্মদ, কিশোরগঞ্জ-৫ আসনের সংসদ সদস্য মো. আফজাল হোসেন, রাষ্ট্রপতির কার্যালয়ের সচিব সম্পদ বড়ুয়া, রাষ্ট্রপতির প্রেস সচিব জয়নাল আবেদীন, জেলা ও দায়রা জজ মো. ছায়েদুর রহমান খান, জেলা পরিষদের চেয়ারম্যান মো. জিল্লুর রহমান, জেলা প্রশাসক সারওয়ার মুর্শেদ চৌধুরী ও পুলিশ সুপার মাশরুকুর রহমান খালেদ বিপিএম (বার) প্রমুখ উপস্থিত ছিলেন।

এর আগে রাষ্ট্রপতি আদালত প্রাঙ্গণে জেলা আইনজীবী সমিতির ১০ তলা বিশিষ্ট রাষ্ট্রপতি আবদুল হামিদ ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। পরে তিনি জেলার বিচারকদের সাথে আইনী বিভিন্ন বিষয় নিয়ে মতবিনিময় ও বিকেলে শহরের শ্যামসুন্দর আখড়ায় জেলা পূজা উদযাপন পরিষদের নেতাদের সঙ্গে মতবিনিময় সভায় অংশ নেন।

এক সপ্তাহের সরকারি সফরে বুধবার (৯ অক্টোবর) দুপুরে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ কিশোরগঞ্জে এসেছেন। ১৫ অক্টোবর পর্যন্ত তিনি তাড়াইল ও কিশোরগঞ্জ সদর ছাড়াও নিজের সাবেক সংসদীয় এলাকার তিন উপজেলা মিঠামইন, ইটনা ও অষ্টগ্রাম সফর করবেন।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর