,



ফাঁকা আওয়াজ’ বেড়েই চলছে

ঢাকাই চলচ্চিত্রে ফাঁকা আওয়াজ নতুন কিছু নয়। প্রতিবছরই বেশকিছু খবর বের হয়, যেগুলোর কোনো ভিত্তি থাকে না এবং এসব খবরের শেষ নিউজ পোর্টাল পর্যন্তই। আগের তুলনায় গত দু’বছরে এসব ফাঁকা আওয়াজ বেড়েছে অনেকগুণ। দেশীয় সিনেমায় বলিউড অভিনয়শিল্পীদের উপস্থিতি থেকে শুরু করে কোনো চাঞ্চল্যকর ঘটনা নিয়ে সিনেমা বানানো—সব ধরনের ‘মিথ্যাচার’ হচ্ছে নিয়মিত। এমনকি ঢাকাই ইন্ডাস্ট্রিতে এমন অনেক অভিনেতা-অভিনেত্রী, পরিচালক ও প্রযোজক রয়েছেন তাদের কাজই যেন ফাঁকা আওয়াজের মাধ্যমে আলোচনায় আসা।

সম্প্রতি খবর বেরিয়েছে, শাকিব খানের এসকে ফিল্মসের নতুন ছবি হ্যাকার-এ অভিনয় করবেন কলকাতার নায়িকা কোয়েল মল্লিক। পরিচালক ও বিশ্বস্ত সূত্রের বরাত দিয়ে অনেক সংবাদমাধ্যমই এই খবর প্রকাশ করেছে। কিন্তু কোয়েলের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি জানান, এই সিনেমা সম্পর্কে তিনি কিছুই জানেন না। এমনকি পরিচালকের নামও শোনেননি।

শুরুতে কোয়েল মল্লিকের অভিনয়ের কথা নিশ্চিত করলেও পরে পরিচালক মালেক আফসারি বলেন, ‘এই সিনেমায় কোয়েল মল্লিককে নেওয়ার বিষয়টি অনেক আগের প্ল্যান। তবে এ ব্যাপারে আমি শিওর না। আমি আমি শুনেছি কোয়েল মল্লিকের সঙ্গে ছবিটির বিষয়ে কথা হয়েছে। তবে কনফার্ম কিছু বলতে পারছি না।’

ঢাকাই সিনেমায় বলিউড অভিনেত্রী শ্রদ্ধা কাপুরের অভিনয় করার খবর গত ৩ বছর ধরেই শোনা যাচ্ছে। ২০১৭ সালে জাজ মাল্টিমিডিয়া জানিয়েছিল, বলিউডের শ্রদ্ধা কাপুরের বিপরীতে কাজ করবেন শাকিব খান। কিন্তু শেষ পর্যন্ত তা আর বাস্তবায়িত হয়নি। এরপর একই প্রযোজনা প্রতিষ্ঠান জানিয়েছে, মাসুদ রানা চলচ্চিত্রে অভিনয় করবেন এই অভিনেত্রী। অথচ এই বিষয়ে শ্রদ্ধার সঙ্গে কোনো যোগাযোগই করা হয়নি। শেষ পর্যন্ত জাজ জানিয়েছে, বলিউডের এই অভিনেত্রী অভিনয় করবেন না।

বছরের শুরুতে শোনা গিয়েছিল, বলিউড অভিনেত্রী রানি মুখার্জি ক্র্যাক প্লাটুন শিরোনামের একটি সিনেমায় অভিনয় করবেন। এরপর গুঞ্জনে আরো যোগ হয়েছে যে, ছবির শুটিং করতে এরইমধ্যে ঢাকায় এসেছেন রানি। গোপনে শুটিংও করে গেছেন! কিন্তু সবই ছিল মিথ্যাচার! বাংলাদেশের ছবিতে অভিনয় করছেন কি-না এমন প্রশ্নে তিনি বিষয়টি সরাসরি গুজব বলে মন্তব্য করেন। রানি মুখার্জির পক্ষে তার সহকারী মণিকা ভট্টাচার্য বলেন, ‘আপাতত এমন কোনো প্রজেক্টে রানি কাজ করছেন না।’ বাংলাদেশে ছবি করা নিয়ে রানির সঙ্গে কারো কোনো কথাও হয়নি বলে জানান তিনি।

শোনা যাচ্ছে, নতুন চলচ্চিত্র প্রযোজনা প্রতিষ্ঠান টিএম ফিল্মসের প্রযোজনায় নাকি শাকিব খানের বিপরীতে নার্গিস ফাখরিকে দেখা যাবে। নার্গিসের ঢালিউডে পথচলা কতটুকু সত্যি তা জানার জন্য অপেক্ষায় থাকতে হবে। এদিকে সানি লিওনের একটি আইটেম গান মুম্বাইতে শুটিং করে সেটা যুক্ত করা হবে ঢাকাই সিনেমায়, এটাও অনেকটা খাজনার চেয়ে বাজনা বেশির মতো! এছাড়া মাহীর নায়ক কলকাতার দেব। গুগলে সার্চ করলে এমন অসংখ্য খবর পাওয়া যাবে। তবে সেসব খবর শুধু খবর হয়েই রয়েছে।

২০১৭ সালে শাকিব খান এবং অপু বিশ্বাসের বিয়ে ও ডিভোর্স নিয়ে ছবি করার জন্য পরিচালক সমিতিতে ‘অপুর সংসার’ শিরোনামে একটি নাম এন্ট্রি করেন নির্মাতা শাহীন সুমন। জানা গেছে, এই সিনেমার শুটিং শুরু হওয়ার কোনো সম্ভাবনা নেই। শাকিব খান নিজেই ‘প্রিয়া রে’ শিরোনামের একটি সিনেমায় অভিনয় করার ঘোষণা দেন। এর আগে ঘোষণা দেন ‘প্রিয়তমা’ নামে আরেকটি সিনেমার। এই দুটিরও কোনো অগ্রগতি নেই।

চিত্রনায়িকা পরীমনি ২০১৮ সালের মার্চে এফডিসিতে বর্ণাঢ্য অনুষ্ঠানের মাধ্যমে বেশ ঘটা করে প্রযোজনা প্রতিষ্ঠান খুলে ‘ক্ষত’ নামে সিনেমা নির্মাণের ঘোষণা দিয়েছিলেন। শুটিংস্পট খুঁজতে দলবল নিয়ে শ্রীমঙ্গলও গিয়েছিলেন। কিন্তু সেই দলটি আর শুটিংয়ের পথে হাঁটেনি। এটাও ছিল তার ফাঁকা আওয়াজ। একই বছর চিত্রনায়িকা রোজিনা ঘোষণা দেন তার প্রযোজনায় ‘বীরাঙ্গনা’ নামে একটি ছবি নির্মিত হবে। সময় গড়িয়ে গেলেও সিনেমাটির কোনো খবর নেই।

জানা গেছে, আলোচনায় থাকতে নানা কৌশলের আশ্রয় নিচ্ছেন অনেকেই। এদিকে ঢাকাই চলচ্চিত্রের খবর রাখেন এমন মানুষরা বলছেন, ছবি নির্মাণের সংখ্যা আগের চেয়ে অনেক কমে গেছে। এখন প্রয়োজন নিয়মিত চলচ্চিত্র নির্মাণ করা। ইন্ডাস্ট্রি বাঁচাতে এখন ফাঁকা আওয়াজ কমিয়ে কাজে নামতে হবে।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর