,



অবরুদ্ধ শহর ছেড়ে গেল কুর্দি যোদ্ধারা

বাঙ্গালী কণ্ঠ ডেস্কঃ ‘অস্ত্রবিরতি’র শর্ত অনুযায়ী নিজেদের প্রত্যাহারের অংশ হিসেবে তুরস্কের নেতৃত্বাধীন বাহিনী কর্তৃক অবরুদ্ধ উত্তর সিরিয়ার রাস আল-আইন শহর ছেড়ে গেছেন কুর্দি যোদ্ধারা।

তুর্কি রাষ্ট্রীয় সংবাদ সংস্থা আনাদলু জানায়, রেড ক্রসের অ্যাম্বুলেন্স এবং বেসামরিক যান ব্যবহার করে রবিবার রাস আল-আইন শহর ছেড়ে যান তারা।

উত্তর সিরিয়ার সীমান্তবর্তী ৩২ কিলোমিটার এলাকায় প্রস্তাবিত ‘সেফ জোন’ থেকে কুর্দি যোদ্ধাদের প্রত্যাহারের শর্তে গত ১৭ অক্টোবর পাঁচ দিনের জন্য অভিযান বন্ধ রাখতে যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্মত হয় তুরস্ক।

এর অংশ হিসেবে অবরুদ্ধ রাস আল-আইন শহর ছেড়ে যান কুর্দি যোদ্ধারা। সেখান থেকে তারা কুর্দি নিয়ন্ত্রিত হাসাকা শহরের কামিশলি জেলায় পৌঁছান।

সিরীয় শরণার্থীদের জন্য ‘সেফ জোন’ প্রতিষ্ঠা এবং সীমান্ত থেকে কুর্দি যোদ্ধাদের সরাতে গত ৯ অক্টোবর উত্তর সিরিয়ায় ‘অপরারেশন পিস স্প্রিং’ শুরু করে তুরস্ক। এই অভিযানের অন্যতম লক্ষ্য ছিল রাস আল-আইন শহর নিয়ন্ত্রণ।

এই শহরের নিয়ন্ত্রণ নিয়ে তুর্কি নেতৃত্বাধীন বাহিনী এবং কুর্দি যোদ্ধাদের মধ্যে শুরু থেকেই তুমুল লড়াই হয়। তুর্কি বাহিনী একপর্যায়ে শহরটিরকে সিরিয়ার অন্য ভূখণ্ড থেকে বিচ্ছিন্ন করে অবরুদ্ধ করে ফেলে। এতে সেখানে সহস্রাধিক কুর্দি যোদ্ধা আটকা পড়ে।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর