,



১১ দফা দাবিতে ধর্মঘটে বাংলাদেশের ক্রিকেটাররা

বাঙ্গালী কণ্ঠ ডেস্কঃ হঠাৎ উত্তপ্ত দেশের ক্রিকেটপাড়া। পারিশ্রমিক বাড়ানোসহ ১১ দফা দাবি জানিয়েছেন বাংলাদেশের ক্রিকেটাররা। এসব দাবি না মানা পর্যন্ত সব ধরনের ক্রিকেট বয়কটের ঘোষণা দিয়েছেন তারা।

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি)কাছে এরই মধ্যে দাবি-দাওয়াগুলো তুলে ধরা হয়েছে। সেগুলো না মানা পর্যন্ত ধর্মঘটের ডাক দিয়েছেন ক্রিকেটাররা। জাতীয়-ঘরোয়া সব ক্রিকেটারদের পক্ষে দাবিগুলো উত্থাপন করেছেন বাংলাদেশ টেস্ট ও টি-টোয়েন্টি অধিনায়ক সাকিব আল হাসান।

আগামী নভেম্বরে পূর্ণাঙ্গ সফরে ভারতে যাবে বাংলাদেশ। সেখানে তিন ম্যাচ টি-টোয়েন্টি এবং দুই টেস্ট সিরিজ খেলবেন টাইগাররা। ২৫ অক্টোবর থেকে শুরু হওয়ার কথা ভারত সিরিজের ক্যাম্প। সেখান থেকেও নিজেদের প্রত্যাহার করে নিয়েছেন জাতীয় দলের ক্রিকেটাররা। চলমান জাতীয় ক্রিকেট লিগ (এনসিএল) বর্জন করেছেন তারা।

তবে এ আন্দোলনের বাইরে থাকবেন বয়সভিত্তিক দলের ক্রিকেটাররা। পাশাপাশি নারী ক্রিকেটারদেরও এ প্রতিবাদে সোচ্চার হওয়ার আহ্বান জানিয়েছেন সাকিব।

এ আন্দোলন চলছে বিসিবিতে। সোমবার দুপুরে একাডেমি ভবনের সামনে এসে জমায়েত হন ক্রিকেটাররা। শুরুতে মিরপুর স্টেডিয়ামে এসে বোর্ডের কাছে নিজেদের দাবি-দাওয়ার কথা জানান তারা। পরে সংবাদমাধ্যমের মুখোমুখি হন খেলোয়াড়রা।

এসময় তামিম, মুশফিক, মাহমুদউল্লাহ, রুবেল, আবু হায়দার, সাব্বির থেকে শুরু করে জাতীয় দলের ক্রিকেটাররা উপস্থিত ছিলেন। হাজির ছিলেন ঘরোয়া ক্রিকেটাররাও। মাশরাফি বিন মুর্তজাও যোগ দিতে পারেন এ প্রতিবাদে।

দেশের ক্রিকেট সঠিক কক্ষপথে নেই। বিপিএলে পারিশ্রমিক কমছে ক্রিকেটারদের! চলমান জাতীয় ক্রিকেট লিগেও (এনসিএল) তাদের ম্যাচ ফি বাড়েনি! অন্য সুযোগ-সুবিধাও পাচ্ছেন না তারা। গত কয়েক বছরে ঢাকা প্রিমিয়ার লিগে (ডিপিএল) তাদের পারিশ্রমিক কমেছে। সবকিছু নিয়ন্ত্রণ করছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর