,



নিরাপদে রাস্তা পারাপারের ধারণা দিয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ

বাঙালী কন্ঠ ডেস্কঃ নিরাপদে রাস্তা পারাপারে রাজধানীর বিভিন্ন স্কুলের ছাত্রছাত্রীদের বাস্তব ধারণা দিয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) ট্রাফিক উত্তর বিভাগ।

এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, সোমবার ট্রাফিক উত্তর বিভাগের আওতাধীন বিভিন্ন  স্কুল-কলেজের ছাত্রছাত্রীদের নিয়ে ট্রাফিক সচেতনতামূলক কর্মসূচির আয়োজন করা হয়। স্কুলগুলোর আশপাশ এলাকার গুরুত্বপূর্ণ ক্রসিংগুলো সরেজমিনে পরিদর্শন ও বাস্তব ধারণা দেয়া হয়।

কর্মসূচিতে রাস্তা পারাপারে ফুটওভারব্রিজ ব্যবহার, জেব্রাক্রসিং ব্যবহার, বাসস্টপেজ ব্যবহার, সড়ক দুর্ঘটনার কারণ, যানজটের কারণ, সড়ক দুর্ঘটনা ও যানজট নিরসনে করণীয় ইত্যাদি বিষয় অবহিত করা হয়।

ট্রাফিকের অভিযান : নগরীর বিভিন্ন এলাকায় ট্রাফিক আইন লঙ্ঘনকারীদের বিরুদ্ধে অভিযান পরিচালনা করে ৫২৮৪টি মামলা ও ২৩,২০,৪০০ টাকা জরিমানা করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের ট্রাফিক বিভাগ।

এছাড়াও অভিযানকালে ৪৬টি গাড়ি ডাম্পিং ও ৬৫৩টি গাড়ি রেকার করা হয়েছে। রোববার দিনভর ডিএমপির ট্রাফিক বিভাগ অভিযান পরিচালনা করে এসব মামলা ও জরিমানা করে।

ডিএমপির ট্রাফিক বিভাগ সূত্রে জানা যায়, উল্লেখযোগ্য মামলার মধ্যে রয়েছে হাইড্রোলিক হর্ন ব্যবহার করার দায়ে ২৯২টি, হুটার ও বিকনলাইট ব্যবহার করার জন্য ৮টি, উল্টোপথে গাড়ি চালানোর কারণে ৬৫০টি ও মাইক্রোবাসে কালো গ্লাস লাগানোর জন্য ৮টি গাড়ির বিরুদ্ধে মামলা দেয়া হয়েছে।

এছাড়া ট্রাফিক আইন অমান্য করার কারণে ১০৯২টি মোটরসাইকেলের বিরুদ্ধে মামলা ও ৬৭টি মোটরসাইকেল আটক করা হয়েছে।

সেই সঙ্গে গাড়ি চালানোর সময় মোবাইলফোন ব্যবহার করার অপরাধে চালকের বিরুদ্ধে ৪৭টি ভিডিও মামলা ও ১২টি সরাসরি মামলা করা হয়েছে।

মাদকবিরোধী অভিযান : মাদক বিক্রি ও সেবনের দায়ে ৪০ জনকে গ্রেফতার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের বিভিন্ন থানা ও গোয়েন্দা বিভাগ।

রোববার সকাল ৬টা থেকে সোমবার সকাল ৬টা পর্যন্ত রাজধানীর বিভিন্ন থানা এলাকায় অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করা হয়।

গ্রেফতারের সময় তাদের কাছ থেকে ১২৯০ পিস ইয়াবা, ২২৫ গ্রাম হেরোইন ও ১ কেজি ২৪০ গ্রাম গাঁজা উদ্ধার করা হয়।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর