,



‘ছোট্ট’ মুমিনুল টেস্ট অধিনায়ক তার হাত ধরেই খেলতে যাচ্ছে বাংলাদেশ

সাকিবের অধিনায়কত্ব হারানোয় মুমিনুল হকের কাঁধে টেস্ট অধিনায়কত্বের দায়িত্ব।  এ যেন নক্ষত্রের পতনে নতুন তারার জ্বলে উঠা!

ঘুনাক্ষরে মুমিনুল একবারও কী ভেবেছিলেন বিরাট কোহলির সঙ্গে তাকে নামতে হবে টস করতে কিংবা ইডেনের প্রথম দিবারাত্রি টেস্টের সফরকারী দলের অধিনায়ক হবেন তিনি! কল্পনার জগতে এমন স্বপ্ন আকিঝুকি নিশ্চয়ই করেননি বাংলাদেশের টেস্ট স্পেশালিস্ট।  কিন্তু সাগর পারের সেই ‘ছোট্ট’ মুমিনুল এখন বাংলাদেশের টেস্ট অধিনায়ক। তার হাত ধরেই টেস্ট বিশ্বকাপে খেলতে যাচ্ছে বাংলাদেশ।

মুঠোফোনে অভিনন্দন বার্তা পাঠানো হয়েছিল।  ফিরতি বার্তা পাঠাননি।  খানিকবাদে ফেসবুকে এক স্ট্যাটাসে লিখলেন,‘হৃদয় ভেঙে চুরমার হয়ে গেছে।’ বলার অপেক্ষা রাখে না সাকিবকে উদ্দেশ্য করেই লিখা ওই পোস্ট। যেখানে মিশে আছে নিখাদ ভালোবাসা, সতীর্থ হারানোর তীব্র যন্ত্রণা। সেই যন্ত্রণা নিয়েই তাকে চলতে হবে আরও ৩৬৫ দিন।  সাকিবের পরিবর্তে দায়িত্ব পাওয়া মুমিনুল আনুষ্ঠানিকভাবে গণমাধ্যমের সামনে আসেননি।  তেমন কথাও বলছেন না।  তবে দুই একটি কথা যা বলছেন তাতে বোঝা যাচ্ছে আচমকা দায়িত্ব পেয়ে চিন্তিত নন তিনি। বরং ভারত সিরিজ নিয়েছেন চ্যালেঞ্জ হিসেবে।

মুশফিকুর রহিম ও মাহমুদউল্লাহ রিয়াদ স্কোয়াডে থাকার পরও মুমিনুল কেন অধিনায়ক? এ প্রশ্ন অনেকেরই।  ক্রিকেট পরিচালনা বিভাগের চেয়ারম্যান আকরাম খানের ব্যাখ্যা,‘টেস্টে মুমিনুলের পারফরম্যান্স ভালো। সম্প্রতি ‘এ’ দলের হয়ে শ্রীলঙ্কা ও ভারত সফরে নেতৃত্ব দিয়েছে সে, ভালো করেছে সেখানে। এছাড়াও আমরা ভবিষ্যতের দিকেও তাকিয়েছি।’

দীর্ঘ মেয়াদী চিন্তায় মুমিনুলকে এখনই দায়িত্ব দিয়েছে বোর্ড। নতুন নেতৃত্বে খুশি মাহমুদউল্লাহও,‘আমার মনে হয় এটা সঠিক একটি সিদ্ধান্ত। মুমিনুল ডিজার্ভিং ওয়ান টু বি দ্য ক্যাপ্টেন ফর টেস্ট ক্রিকেট। ধারাবাহিকভাবেই ও শেষ কয়েক বছর পারফর্ম করে আসছে। ’

প্রথম শ্রেণির ক্রিকেটে নিয়মিত চট্টগ্রাম বিভাগকে নেতৃত্ব দিয়ে আসছেন মুমিনুল।  বিসিএলে তার নেতৃত্বে খেলেছে ইসলামী ব্যাংক ইষ্ট জোন। এবার সাদা পোশাকে বাংলাদেশকে নেতৃত্ব দেওয়ার অপেক্ষায়। নতুন চ্যালেঞ্জের অপেক্ষায় বাংলাদেশের পকেট ডায়নামো। ৮ নভেম্বর ভারতের বিমান ধরবেন মুমিনুল। সঙ্গে নিয়ে  যাবেন টেস্ট স্কোয়াডের আরো ৮ ক্রিকেটার ।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর