,



জাবি ভিসির পদত্যাগ দাবিতে ভিপি নুরের বিক্ষোভ

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) ভিসির অপসারণের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর ছাত্রলীগের হামলার প্রতিবাদে ঢাকা বিশ্ববিদ্যালয়ে মশাল মিছিল ও বিক্ষোভ করেছেন শিক্ষার্থীরা।

বিক্ষোভ থেকে জাবি ভিসি ফারজানা ইসলামের অপসারণ ও হামলাকারীদের বিচার দাবি করেন তারা। মঙ্গলবার বিকাল ও সন্ধ্যায় পৃথকভাবে এ বিক্ষোভ অনুষ্ঠিত হয়।

একই দাবিতে বুধবার ১২টায় ক্যাম্পাসে ফের বিক্ষোভের ঘোষণা দিয়েছেন তারা। সন্ধ্যায় রাজু ভাস্কর্যের পাদদেশ থেকে মশাল মিছিল বের করে ‘ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীবৃন্দ’।

মিছিলটি ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে ফের রাজু ভাস্কর্যে এসে শেষ হয়। এতে শিক্ষার্থীদের স্লোগান ছিল ‘দুর্নীতিবাজের আস্তানা, জ্বালিয়ে দাও পুড়িয়ে দাও’, ‘জাবিতে হামলা কেন, প্রশাসন জবাব চাই’, ‘ছাত্রলীগের আস্তানা, ভেঙে দাও গুঁড়িয়ে দাও’, ‘যেই হাত মানুষ মারে, সেই হাত ভেঙে দাও’, ‘দুর্নীতিবাজ ভিসি, ছাড়াতে হবে জাবি’ ইত্যাদি।

মিছিল শেষে সংক্ষিপ্ত সমাবেশে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) ভিপি নুরুল হক নুর জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভিসি ফারজানা ইসলামকে দুর্নীতির দায়ে অপসারণের দাবি জানান।

এদিকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ভিসিবিরোধী আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বিক্ষোভ করেছে ছাত্র ইউনিয়ন।

মঙ্গলবার ঘটনার প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করে সংগঠনটি। দুপুর দুইটার দিকে টিএসসি থেকে মিছিলটি শুরু হয়ে ক্যাম্পাসের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে ফের টিএসসিতে এসে এক সমাবেশের মাধ্যমে শেষ হয়। সমাবেশ থেকে হামলাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানানো হয়েছে।

সমাবেশে বক্তব্য রাখেন ছাত্র ইউনিয়নের সভাপতি মেহেদী হাসান নোবেল, সাধারণ সম্পাদক অনিক রায়, ঢাকা বিশ্ববিদ্যালয় সংসদের সভাপতি ফয়েজ উল্লাহ, সাধারণ সম্পাদক রাগীব নাঈম, সাংগঠনিক সম্পাদক মাহির শাহরিয়ার রেজা, ঢাকা মহানগরের সাধারণ সম্পাদক ফয়জুল মেহেদীসহ আরও অনেকে।

এ সময় বক্তারা অবিলম্বে জাবি ভিসির পদত্যাগ ও হামলাকারী সন্ত্রাসীদের ছাত্রলীগ ও বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কার করার দাবি জানান।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর