,



ম্যাক প্রো আসছে ডিসেম্বরেই

বাঙালী কন্ঠ ডেস্কঃ অ্যাপলের ওয়ার্ল্ড ওয়াইড ডেভেলপার কনফারেন্সে দেখা মিলেছিল ডেক্সটপ কম্পিউটার ম্যাক প্রো’র। এরপর থেকেই বাজারে নানান গুঞ্জন শুরু হয় শক্তিশালী ডেক্সটপটি নিয়ে। তবে শোনা যাচ্ছে, ডিসেম্বরেই আনুষ্ঠানিকভাবে ম্যাক প্রো বাজারে ছাড়ার প্রস্তুতি নিচ্ছে অ্যাপল।

দ্য ভার্জ এর এক প্রতিবেদনে বলা হয়েছে, কিছুদিন আগে যুক্তরাষ্ট্রের ফেডেরাল কমিউনিকেশন কমিশন থেকে ছাড়পত্র পেয়েছে ম্যাকবুক প্রো। অ্যাপল এরইমধ্যে মার্কেটিং এর সব প্রস্তুতি শেষ করেছে। শিগগিরই ম্যাকবুক প্রো বাজারে আনার তারিখ ঘোষণা করতে পারে অ্যাপল। তবে ২২ ডিসেম্বরের আগেই বাজারে আসার সম্ভবনা বেশি।

জানা গেছে, ম্যাক প্রোতে আছে ৮কোর এক্সিওন প্রসেসর ও ৩২ জিবি র‌্যাম। এছাড়া রেডিওন প্রো ৫৮০এক্স গ্রাফিক্স কার্ড, ২৬৫ জিবি স্টোরেজ ও ৮ পিসিআইই এক্সপানশন স্লট রয়েছে। সমসাময়িক বাজারের ভালো মানের পিসিগুলোতে যেখানে ৪ থেকে ৮ কোরের প্রসেসর ব্যবহার করা হয় সেখানে ডেক্সটপটিতে থাকছে ইন্টেলের ২৮ কোর এক্সিওন প্রসেসর।

ম্যাক প্রোতে রয়েছে ১ দশমিক ৪ টেরাবাইট র্যাম! একটি হ্যান্ডেলও রয়েছে, এটি ধরে যে কোনো জায়গাতেই কম্পিউটারটি বহন করে নিয়ে যাওয়া যাবে। ভারি কাজের সময় কম্পিউটারকে ঠাণ্ডা রাখতে দেয়া হয়েছে তিনটি ফ্যান। দাম শুরু হবে ৬ হাজার ডলার থেকে (৫ লাখ ৪ হাজার টাকা)।

চীনে উৎপাদিত অ্যাপল পণ্যের ওপর আগামী ১৫ ডিসেম্বর থেকে শুল্ক বসতে যাচ্ছে। ১০ শতাংশ শুল্ক বসলে অ্যাপল পণ্যের দাম আরো বেড়ে যাবে। এদিকে আগামী বুধবার অস্টিনে অবস্থিত ম্যাক বুক প্রোয়ের ফ্যাক্টরি পরিদর্শনে যাবেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ওই সময় শুল্ক কমানোর আবেদন জানিয়ে লাভবান হতে পারে অ্যাপল।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর