,



এসএ গেমস: সাইক্লিংয়ে নিয়ম বদল, বিপাকে বাংলাদেশ

বাঙ্গালি কন্ঠ ডেস্কঃ আজ শুরু হচ্ছে ‘দক্ষিণ এশিয়ার অলিম্পিক’খ্যাত সাউথ এশিয়ান (এসএ) গেমস। অব্যবস্থাপনায় এরইমধ্যে বেশ সমালোচনা কুড়িয়েছে নেপাল। সর্বশেষ সাইকেল ইভেন্ট ট্র্যাকে গড়ানোর পাঁচদিন আগে ফের নিয়ম পরিবর্তন করল নেপাল সাইক্লিং ফেডারেশন।

আগে প্রত্যেকটি ইভেন্টে দু’জন করে সাইক্লিস্ট রাখার কথা বললেও শুক্রবার চারজন করে সাইক্লিস্ট পাঠানোর কথা জানিয়েছে। এ তথ্য নিশ্চিত করেছেন বাংলাদেশ সাইক্লিং ফেডারেশনের সভাপতি শফিউল্লাহ আল মুনীর।

তার কথায়, ‘আগে আমাদের জানানো হয়েছিল প্রতি ইভেন্টে এক দেশের দু’জন করে সাইক্লিস্ট খেলবেন। কিন্তু হঠাৎ করেই শুক্রবার বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনে (বিওএ) চিঠি পাঠানো হল- চারজন করে সাইক্লিস্টকে খেলতে হবে। আমরা প্রতিটি ইভেন্টের জন্য দু’জন করে সাইক্লিস্টকে অনুশীলন করিয়েছি। তাৎক্ষণিকভাবে নেপাল সাইক্লিং ফেডারেশনের এমন সিদ্ধান্তের প্রতিবাদ করেছি আমরা। আশা করি রোববার টেকনিক্যাল কমিটির সভাতেই সব ঠিক হবে। তবে আমরা এর বেশি সাইক্লিস্ট আনতে পারব না।’

তিনি যোগ করেন, ‘এমনিতেই ২০ দিন আগে সাইক্লিস্টদের পাঠিয়েছি। কাঠমান্ডুর রিং রোডে রেসের সাইক্লিস্টরা ও গোকর্নার মূল ভেন্যু শহীদ পার্কে অনুশীলন করছেন মাউন্টেইন বাইকাররা। এছাড়া ব্যক্তিগত অর্থে ১৪ জন সাইক্লিস্ট এবং তিনজন কোচ ও কর্মকর্তার নিরাপত্তার জন্য পুলিশ ও অ্যাম্বুলেন্সের ব্যবস্থা করেছি। এখন যদি আয়োজকরা এমন কথা বলে তাহলে খুব খারাপ লাগে।’

৩ থেকে ৭ ডিসেম্বর কাঠমান্ডুর গোকর্নাতে অনুষ্ঠিত হবে সাইক্লিং প্রতিযোগিতা। আটটি ইভেন্টের মধ্যে বাংলাদেশ ছয়টিতে অংশ নেবে। এগুলো হল- নারীদের ৩০ কিলোমিটার টাইম ট্রায়াল ও ৮০ কিলোমিটার ইন্ডিভিজ্যুয়াল রোড রেস এবং পুরুষদের ৪০ কিলোমিটার টাইম ট্রায়াল ও ১০০ কিলোমিটার ইন্ডিভিজ্যুয়াল রোড রেস।

এছাড়া মাইন্টেইন বাইকে পুরুষদের ডাইন হিল এবং ক্রস কান্ট্রি ইভেন্টে অংশ নেবেন লাল-সবুজের সাইক্লিস্টরা।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর